Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেল ‘শনিবার বিকেল’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৪:৫৪ পিএম

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ‘শনিবার বিকেল’ সিনেমার জন্য এলো সুখবর। সাড়ে তিন বছরেরও বেশি সময় সেন্সর বোর্ডে আটকে থাকার পর অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেল গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত সিনেমাটি। শনিবার (২১ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে ঘটা ভয়াবহ সন্ত্রাসী হামলাকে উপজীব্য করে নির্মিত সিনেমাটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয় শনিবার (২১ জানুয়ারি)। এদিন সিনেমার নির্মাতা-প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা; তার আলোকে সিনেমাটি নিয়ে তারা মতামত দেন যে, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন।

এর আগে ২০১৯ সালে ১৫ সদস্যের সেন্সর বোর্ডে সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দেন। সেখানে বলা হয়, ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত সিনেমাটি। সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন, দুজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন, সেটিই অনুপস্থিত।

এরপর ২০২০ সালে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজন করে আবারও জমা দিলে বোর্ড থেকে জানানো হয়, কোনো সংযোজন পাওয়া যায়নি।

গত বছরের সেপ্টেম্বরে সিনেমাটিকে মুক্ত করার জন্য তুমুল আলোচনা শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। সিনেমাটি মুক্তি পেতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের দৃষ্টি আকর্ষণও করে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। চলতি বছরের শুরুতেও সিনেমাটি মুক্তির জন্য আরও একবার সরগরম হয় অন্তর্জাল।

‘শনিবার বিকেল’র ইংরেজি নাম ‘স্যাটারডে আফটারনুন’। সিনেমাটিতে অভিনয় করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এতে রয়েছেন বাংলাদেশের নন্দিত অভিনেতা জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানি প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ