Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাঙ্গুনিয়ায় যুবকদের একটি প্রশংসনীয় উদ্যোগ

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাঙ্গুনিয়ায় ফুটন্ত গোলাপ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে বেতাগী ইউনিয়নে কবরস্থানের জঙ্গল পরিস্কার পরিচ্ছন্ন কাজ চলমান আছে। এ সংগঠনের নের্তৃবৃন্দের পরিকল্পনায় গ্রামটির কবরস্থান পরিস্কার করে বসানো হয়েছে সাইনবোর্ড। স্বেচ্ছাসেবী উদ্যোক্তাদের পরিকল্পনায় ফেব্রুয়ারিতে গ্রামের রাস্তায় ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হবে।
জানা যায়, ২০০৬ সালে ‘গুনগুনিয়া বেতাগী ফুটন্ত গোলাপ একতা সংঘ’ নামে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। সৃষ্টির পর থেকে ধর্মীয় পবিত্র শরিয়ত মোতাবেক কাজের পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকা-ে যুক্ত হয়। করোনাকালীন সময়ে বিভিন্ন অসচ্ছল পরিবারকে বিভিন্ন ত্রাণ সামগ্রী দিয়ে পাশে দাঁড়ায় সংগঠনটি। এলাকায় কবরস্থান লতাপাতায় বনজঙ্গলে ভরে গেলে কবরের নকশা খুঁজতে সমস্যার সৃষ্টি হয়। এতে সংগঠনের একঝাঁক তরুণ উদ্যমী যুবকরা দীর্ঘ একসপ্তাহের পরিশ্রমে জঞ্জালমুক্ত করে তোলে কবরস্থান। এর পরিস্কারের পাশাপাশি প্রতিটি কবরস্থানে সাইনবোর্ড স্থাপিত করে চিহ্নিত করে দেয়া হয় ওই কবরস্থানের নাম। গ্রামবাসীরা জানান, স্থানীয় যুবকেরা পবিত্র জায়গা কবরস্থান পরিস্কার পরিচ্ছন্নতার কাজ করেছে যেটা প্রশংসনীয় উদ্যোগ। আমরা তাদের কাজ দেখে সত্যি অভিভূত হয়েছি। এভাবে সমাজের যুবকরা উন্নয়নমূলক ও সেবামূলক কাজে জড়িয়ে পড়লে গ্রামের দৃশ্যপট পালটে যেতে শুরু করবে। সংগঠনের উদ্যোগে তারা সড়কের পাশে ল্যাম্পপোস্ট স্থাপনের উদ্যোগ হাতে নিয়েছে। এতে আমরাও সহযোগিতা করবো। সংগঠনের সভাপতি প্রবাসী ফুটন্ত গোলাপ একতা সংঘের সভাপতি বলেন, সংগঠনের যুবকরা দীর্ঘদিন ধরে পরিশ্রম করে বিনা পারিশ্রমে কবরস্থানের জঞ্জাল পরিস্কার করেছে। আমরা সামাজিক বিভিন্ন সেবা ও উন্নয়নমূলক কাজ করেছি। সামনে আমাদের বৃহৎ পরিকল্পনা রয়েছে, রাস্তার দু’পাশে ল্যাম্পপোস্ট স্থাপন করা। এলাকাবাসীও যদি আমাদের সহযোগিতা সহমর্মিতা করে তাহলে সামনে এলাকার দৃশ্য পরিবর্তন হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ