Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের শেখার জন্য পড়াশোনা করতে হবে -ড. জাফর ইকবাল

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ত্রিশাল (ময়মনসিংহ) সংবাদদাতা : অধ্যাপক ড. মো: জাফর ইকবাল বলেছেন, পরীক্ষায় পাস করার জন্য পড়াশোনা না করে শেখার জন্য পড়াশোনা করতে হবে। মুখস্থ করে জিপিএ-৫ পেলেও অনেকেই বিশ^্যবিদ্যালয়ে ভর্তি হতে পারেনা। গতকাল শনিবার সকালে ত্রিশালে রায়মনি এলাকায় বীর প্রতীক লে. জেনা. এম হারুন-অর রশীদ উচ্চবিদ্যালয়ে শিক্ষা মেলা ও প্রাথমীক সমাপনী পরীক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, গাইড বই মুখস্থ করার জন্য  ব্রেইন তৈরি করা হয়নি, মুখস্থ না করে বুঝে বুঝে লেখাপড়া করতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তোমাদের কপাল অনেক ভালো, তুমরা অজোপাড়া গাঁয়ে জন্ম গ্রহণ করেছ, ঢাকা শহরের তুলনায় অজপাড়া গাঁয় অনেক ভালো। তুমরা যেভাবে দৌড়াতে পারো, সাঁতার কাটতে পারো, গাছে উঠতে পারো সে তুলনায় শহরের শিশুরা তা পারে না। তোমাদের স্বপ্নটা অনেক বড় রাখতে হবে, তাহলেই বড় হতে পারবে। পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো জ্ঞান, তোমরা লেখাপড়া করে জ্ঞানী হলে এদেশের সম্পদ বৃদ্ধি পাবে। তিনি মেয়ে শিক্ষার্থী উদ্দেশ্যে  বলেন, তোমরা লেখাপড়া শেষ না করে কেউ বিয়ে করবে না, শুধু লেখাপড়া শেষ করে না, চাকরি করে তার পর বিয়ে করবে।
স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি বীর প্রতীক লে. জেনা. এম হারুন-অর রশীদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জয়নাল আবেদীন, মঠবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, ময়মনসিংহ নোটারি ক্লাবের সাবেক সভাপতি ফারুখ খান পাঠান প্রমুখ। এর আগে শিক্ষা মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ