Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যানবাহনে আরএফআইডি না থাকলে ব্যবস্থা নেবে বিআরটিএ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সড়কে অনুমোদনহীন যানবাহন রোধে মাঠে নামছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আগামী ১ ফেব্রুয়ারি থেকে মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজিত না থাকলে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার এ-সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি দিয়ে আগামী ৩১ জানুয়ারির মধ্যে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করতে বলা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা বিধানের জন্য প্রধানমন্ত্রী কর্তৃক ২০১২ সালের ৩১ অক্টোবর মোটরযানে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজন কার্যক্রম উদ্বোধন করা হয়। ইতোমধ্যে সরকার বিভিন্ন সেতুতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল কালেকশনের নিমিত্ত একটি ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ওই টোল আদায়ে মোটরযানে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ (আরএফআইডি) ব্যবহার করা হবে।
বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোটরযানের রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং আরএফআইডি ট্যাগ প্রস্তুতের পর মেসেজ প্রাপ্তির পরও অনেক মোটরযান মালিক সেগুলো বিআরটিএর সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে মোটরযানে সংযোজন করে নিচ্ছেন না এবং কিছু মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করা থাকলেও সেগুলো কার্যকর নেই।
এতে আরও বলা হয়, যেসব মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট কার্যকর নেই, সেগুলো জরুরি ভিত্তিতে প্রতিস্থাপন করাও প্রয়োজন। স্বয়ংক্রিয় পদ্ধতিতে বিভিন্ন সেতুতে টোল আদায় কার্যক্রমসহ শৃঙ্খলা বিধানে আগামী ৩১ জানুয়ারি মধ্যে সারির মোটরযান মালিককে মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ