Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পাঠান’ নিয়ে বিতর্ক, বিজেপি নেতাদের মোদির কড়া বার্তা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ৬:০৮ পিএম

করোনা পরবর্তী সময় থেকেই মন্দা বলিউডে। সিনেমা চলছে না, তার উপর আবার কথায় কথায় বয়কট বিতর্ক। বলিউড সিনেমা 'পাঠান' মুক্তির আগে বয়কটের ডাক দিয়েছিলেন বিজেপি নেতারা। শাখরুখ খানের এ সিনেমার প্রথম গান ‘বেশরম রঙ’ মুক্তি পেতেই বিতর্ক শুরু হয়। এতে অভিনেত্রী দীপিকা পাডুকোনের একটি বিকিনি দৃশ্য নিয়ে আপত্তি করা হয়। এমন অবস্থায় মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটির মিটিংয়ে বিজেপি নেতা বিধায়কদের উদ্দেশে কড়া বার্তা দিলেন তিনি। ‘পাঠান’ সিনেমা নিয়ে ‘অহেতুক’ মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ বিজেপি নেতা-মন্ত্রীদের দিলেন মোদী।

জানা গেছে, লোকসভা নির্বাচনের আর বাকি ৪০০ দিন। তার আগেই দলীয় কর্মীদের মনোবল বাড়াতেই এই ধরনের মিটিং-এর ডাক। গত দু’দিন ধরে দিল্লিতে বসেছিল এই দলীয় মিটিং। সেখানেই প্রধানমন্ত্রী নেতা-মন্ত্রীদের সংযত হওয়ার ডাক দেন।

‘পাঠান’ সিনেমার ‘বেশরম রং’ গানটি প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কের শুরু। ভারতের বিজেপি বিধায়কদের মাথাব্যথার কারণ, ‘পাঠান’ সিনেমাতে দীপিকা পাড়ুকোনের পরনে গেরুয়া বিকিনি। তাতেই এই সিনেমাটিকে অশ্লীল বলে দাগিয়ে দেন বিজেপি নেতারা। এই ঘটনার শুরুটা হয় মধ্যপ্রদেশ থেকে। যার জের ছড়িয়ে পড়ে দেশের অন্যান্য বিজেপি অধ্যুষিত রাজ্যে। ইতিমধ্যে এই সিনেমার পোস্টার ছেঁড়া থেকে শাহরুখ খানের পরলৌকিক ক্রিয়া— সবটা সেরে ফেলেছেন উত্তরপ্রদেশের একাংশের বিজেপি সমর্থকরা।

অন্য দিকে, এগিয়ে আসছে ‘পাঠান’-এর মু্ক্তির তারিখ। আগামী বুধবার, ২৫ জানুয়ারি দেশ জুড়ে মুক্তি পাবে সিনেমাটি। অথচ বিতর্ক থামার তেমন কোনও নজির নেই।

এদিকে সোমবার (১৬ জানুয়ারি) দিল্লি হাইকোর্ট এই সিনেমার বেশ কিছু অদলবদলের নির্দেশিকা দিয়েছে। সেই অনুযায়ী, সিনেমাতে সাবটাইটেল যোগ করতে বলা হয়েছে। দৃষ্টিশক্তিহীন দর্শকের জন্য হিন্দিতে অডিয়ো বিবৃতি রাখাও জরুরি বলে নির্দেশ দিয়েছে আদালত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ