Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ সন্ধ্যায় জাতীয় জাদুঘরে ‘দামাল’র প্রদর্শনী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১২:০২ পিএম

দিনকে দিন জমে উঠছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসর। ৯ দিনব্যাপী উৎসবের ৫ম দিনে আজ (১৮ জানুয়ারি) সন্ধ্যায় দর্শক দেখতে পারবেন গেল বছরের আলোচিত বাংলা ছবি ‘দামাল’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘দামাল’ নির্মাণ করেছেন রায়হান রাফী। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচি অনুযায়ী ‘বাংলাদেশ প্যানারোমা’য় আজ সন্ধ্যা ৭টায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে দর্শক সিনেমাটি দেখতে পারবেন।

স্বাধীন বাংলা ফুটবল টিমকে ঘিরে ‘দামাল’ সিনেমার গল্প। ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে সিনেমাটি দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে দর্শকপ্রিয়তা পেয়েছে। সিনেমাটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, শরীফুল রাজ, বিদ্যা সিনহা মিম। তারকাবহুল এই সিনেমায় আরও অভিনয় করেছেন শাহনাজ সুমি, সুমিত, রাশেদ অপু, ইন্তেখাব দিনারসহ অনেকে।

‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’- প্রতিপাদ্যকে সামনে রেখে গত শনিবার (১৪ জানুয়ারি) পর্দা উঠেছে ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের! এ উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। ৯ দিনব্যাপী এই আয়োজনে ৭১টি দেশের ২৫২টি চলচ্চিত্র স্থান পেয়েছে। ভেন্যু হিসেবে এবারও রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ ও স্টার সিনেপ্লেক্স

এবারের উৎসবে উদ্বোধনী সিনেমা ছিলো বাংলাদেশের নির্মাতা ফাখরুল আরেফীন খানের ‘জেকে ১৯৭১’। এবারের উৎসবে বাংলাদেশ প্যানারোমায় ‘জেকে ১৯৭১’ ও ‘দামাল’ ছাড়াও স্থান করে নিয়েছে ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস’, ‘পাপপুণ্য’, ‘সাঁতাও’, ‘দেশান্তরসহ’ মোট ৯টি ফিচার সিনেমা। ‘ওয়াইড অ্যাঙ্গেল’ বিভাগে ১১টি সিনেমার মধ্যে রয়েছে ‘ওরা ৭ জন’ ও প্রামাণ্যচিত্র ‘দুর্বার গতি পদ্মা’।

এ বছর রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হচ্ছে বিশ্ব চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ফরাসি অতর চলচ্চিত্র নির্মাতা ফ্রাসোয়াঁ ত্রুফোর ৪টি চলচ্চিত্র। এরমধ্যে আছে ‘দ্য ফোর হান্ড্রেড ব্লোজ’, ‘কনফিডেনশিয়ালি ইওরস’, ‘জুলে এ জিম’ এবং ‘দ্য লাস্ট মেট্রো’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ