Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টে গিয়ে প্রার্থিতা ফিরে পেলেন হিরো আলম

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ৪:২০ পিএম

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের প্রার্থীতা বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে অনুষ্ঠিতব্য নির্বাচনে তার প্রার্থীতা ঘোষণা করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) হাইকোর্টের একটি বেঞ্চ এ সংক্রান্ত রিটের শুনানিতে এ নির্দেশ দেন বলে সাংবাদিকদের জানিয়েছেন হিরো আলমের আইনজীবী অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম।

তিনি জানান, তথ্য উপাত্ত যাচাই করে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তার দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে তাকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট বেঞ্চ।

এ প্রসঙ্গে হিরো আলম বলেছেন, ‘নির্বাচন কমিশন অন্যায়ভাবে দুই আসনেই আমার মনোনয়নপত্র বাতিল করেছিল। আজ (মঙ্গলবার) রিট শুনানি শেষে হাইকোর্ট দুই আসনেই আমার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন। আমি দুই আসন থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবো। প্রতীক পাওয়ার পর বুধবার থেকেই প্রচারণা শুরু করবো।’

এর আগে, বগুড়া-৪ ও ৬ আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন মো. আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। কিন্তু ভোটার তালিকায় গরমিল থাকায় তার মনোনয়নপত্র প্রথমে জেলা রিটার্নিং কর্মকর্তা পরে নির্বাচন কমিশন থেকেও বাতিল করা হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন হিরো আলম।

গত ৮ জানুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে দুপুর ১টার দিকে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম। এরপর হিরো আলম মনোনয়ন গ্রহণ ও বাতিল সংক্রান্ত বিষয়ে গত ১০ জানুয়ারি আপিল করেন প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে। সেই আপিলেও গত ১২ জানুয়ারি খারিজ করেন নির্বাচন কমিশন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও একই ঘটনা ঘটেছিল। সে বারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে বগুড়া-৪ আসন থেকে মনোনয়নপত্র কিনেছিলেন হিরো আলম। যাচাই-বাছাইয়ের পর সে সময়ও দুই দফায় তার মনোনয়নপত্র বাতিল হয়। পরে উচ্চ আদালতে গিয়ে প্রার্থিতা ফিরে পেয়েছিলেন হিরো আলম।

এরপর ব্যাপক আলোচনা-সমালোচনার মধ্যে সিংহ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন স্বঘোষিত এই হিরো। কিন্তু সংসদ সদস্য হওয়ার স্বপ্ন তার পূরণ হয়নি। নির্বাচনের দিন কারচুপি ও নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা জানিয়ে তিনি ভোট বর্জনের ঘোষণা দিয়েছিলেন। হয়েছিলেন শারীরিক নির্যাতনের শিকারও। এবার কী হয় সেটাই দেখার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ