Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিংবদন্তি অভিনেত্রী জিনা ললোব্রিজিডা আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ৪:১৪ পিএম

ইতালির একসময়ের খ্যাতনামা অভিনেত্রী জিনা ললোব্রিজিডা ৯৫ বছর বয়সে মারা গেছেন। তিনি ছিলেন ১৯৫০ এবং ৬০ এর দশকে ইউরোপীয় চলচ্চিত্রের অন্যতম বড় তারকা। সোমবার (১৬ জানুয়ারি) রোমের একটি ক্লিনিকে তিনি মারা গেছেন বলে রয়টার্স বার্তা সংস্থাকে জানিয়েছেন অভিনেত্রীর সাবেক আইনজীবী গিউলিয়া সিতানি। এছাড়া জিনা ললোব্রিজিডার মৃত্যুর খবরটি টুইটারে নিশ্চিত করেছেন অভিনেত্রীর ভাইয়ের নাতি ইতালিয়ান মন্ত্রী ফ্রান্সেসকো ললোব্রিজিডা।

ফ্রান্সেসকো ললোব্রিজিডা খন ইতালির কৃষিমন্ত্রী। তিনি দাদির মৃত্যুর খবর জানিয়ে টুইটারে লিখেছেন- তিনি ছিলেন ইতালির সিনেমা এবং সংস্কৃতির সবচেয়ে উজ্জ্বল এক তারকা।

এছাড়া জিনা ললোব্রিজিডার মৃত্যুতে শোক জানিয়ে ইতালির সংস্কৃতিমন্ত্রী জেন্নারো সানজুলিয়ানো। তিনি বলেছেন, লোলো যে মুগ্ধতা ছড়িয়েছেন তার রেশ থাকবে অনন্তকাল পর্যন্ত।

১৯৫৫ সালে "দ্য ওয়ার্ল্ডস মোস্ট বিউটিফুল ওমেন" ছাড়াও তার ক্যারিয়ারের অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে রক হাডসনের সাথে গোল্ডেন গ্লোব বিজয়ী "কাম সেপ্টেম্বর", "ট্র্যাপিজ", হামফ্রে বোগার্ট এবং জেনিফার জোন্স অভিনীত ১৯৫৩ সালের জন হুস্টনের চলচ্চিত্র "বিট দ্য ডেভিল"। ১৯৬৯ সালে ডেভিড ডি ডোনাটেলর "বুওনা সেরা, মিসেস ক্যাম্পবেল," চলচ্চিত্রর জন্য লোলোব্রিগিদা ইতালির শীর্ষ সেরা অভিনেত্রীর পুরস্কার পান।

শ্রদ্ধা এবং ভালবাসায় ইতালীয়রা তাকে "লোলো," নাম দিয়েছিল। দেশটিতে বড় পর্দায় ভূমধ্যসাগরীয় সুন্দরী নারীদের সম্পর্কে যে ধ্যান ধারণা তা নিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালিতে সিনেমা তৈরি শুরু হয়। ইতালি জয় করে তিনি খ্যাতি কুড়িয়েছিলেন ইউরোপজুড়ে, দ্যুতি ছড়িয়েছিলেন হলিউডে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ