Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পাঠান’ নিয়ে হাইকোর্টের নতুন নির্দেশ, মানতে হবে বিশেষ গাইডলাইন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:৪৩ এএম

প্রায় চার বছর পর ‘পাঠান’ সিনেমার মধ্যে দিয়ে বড় পর্দায় কামব্যাক করছেন বলিউড বাদশা শাহরুখ খান। তাই সিনেমাটি নিয়ে ইতিমধ্যে উত্তেজনা তুঙ্গে। তবে উত্তেজনার সঙ্গেই বাড়তি যোগ হয়েছে বিতর্ক। সিনেমাটির মুক্তির দিন যত এগোচ্ছে ‘পাঠান’ নিয়ে বিতর্কের আগুন যেন আরও বেড়েই চলেছে। এই যেমন সোমবার (১৬ জানুয়ারি) দিল্লি হাইকোর্ট এক নতুন নির্দেশ দিল। এদিন দিল্লি হাইকোর্ট থেকে ‘পাঠান’ সিনেমার প্রযোজনা সংস্থা যশরাজকে জানিয়ে দেওয়া হল, এই সিনেমার ওটিটি মুক্তির জন্য মানতে হবে বিশেষ গাইডলাইন।

সোমবার (১৬ জানুয়ারি) দিল্লি হাইকোর্ট জানিয়েছে, ওটিটি মুক্তির আগে ছবির সাবটাইটেল আগে থেকে জমা দিতে হবে। কেননা, সাবটাইটেলে যেন ভুল তথ্য দেখানো না হয় তার জন্যই এই ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া, সেন্সর বোর্ডের ছাড়পত্রও জমা দিতে বলা হয়েছে।

দিল্লি হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, ‘পাঠান’-এ যাবতীয় পরিবর্তন এনে আগামী ২০শে ফেব্রুয়ারির মধ্যে তা সিবিএফসি-র কাছে জমা দিতে হবে টিম ‘পাঠান’কে। এরপর সেন্সর বোর্ড চূড়ান্ত রায় জানাবে ১০ই মার্চ।

তবে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলা ‘পাঠান’ নিয়ে কোনওরকম নির্দেশ আসেনি হাইকোর্টের পক্ষ থেকে, তাই প্রেক্ষাগৃহে ‘পাঠান’র মুক্তিতে আপাতত আর কোন বাধা নেই। আগামী ২৫ জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় প্রেক্ষাগৃহে আসবে ‘পাঠান’।

গত ১২ নভেম্বর প্রকাশ্যে আসা সিনেমাটির ‘বেশরম গান’-এর জেরে এই সিনেমার গায়ে শুরুতেই ‘হিন্দু-বিরোধী’ তকমা সেঁটে দেয় কট্টর হিন্দুত্ববাদীরা। সে সময় শাহরুখ-দীপিকার কুশপুতুল পোড়ানো থেকে সিনেমা হলে ঢুকে তাণ্ডব- কিছুই বাদ দেয়নি কট্টর হিন্দুত্ববাদীরা। তাদের রোষের মুখে পড়ে সিনেমাটির বেশকিছু দৃশ্যের উপর কাঁচি চালায় সিবিএফসি-ও।

এদিকে ‘পাঠান’-এর ট্রেলার মুক্তি পেয়েছে গত ১০ জানুয়ারি। ট্রেলারে দেখা যায়, সন্ত্রাস দমনের একটি গল্প। বড়সড় পরিকল্পনা করে দেশকে ধ্বংস করতে চাইছে একটি সন্ত্রাসবাদী গোষ্ঠী। এবং সেই সন্ত্রাসবাদীদের অন্যতম মাথা জন আব্রাহামের চরিত্রটি। তাদের পরিকল্পনাকে ধুলিস্যাৎ করতে ডাক পড়ে ‘পাঠান’-এর অর্থাৎ, শাহরুখ খানের। সন্ত্রাসবাদী জনের প্রাণঘাতী পরিকল্পনার হাত থেকে ভারতকে রক্ষা করাই ‘পাঠান’ শাহরুখের এইমাত্র মিশন। এই সফরে তার সঙ্গ দেবেন দীপিকা। বিতর্কের পাহাড় পেরিয়ে বক্স অফিসে কেমন ফল করবে এই সিনেমা? সেটাই এখন বড় প্রশ্ন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ