Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিষ্ঠার ১৬ বছর পরে নিজস্ব ভবনে বরিশাল মহানগর পুলিশ, ব্যয় হয়েছে প্রায় ২৭ কোটি টাকা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:১৩ এএম

প্রতিষ্ঠার প্রায় ১৬ বছর পরে বরিশাল মহানগর পুলিশ নতুন সদর দপ্তর পেল। গনপূর্ত অধিদপ্তর প্রায় ২৭ কোটি টাকা ব্যায় নগরীর বাঁধ রোডে ওয়াপদা কমপ্লেক্সের পাশে প্রায় ১ একর জমির ওপর বরিশাল মহানগর পুলিশ-বিএমপি’র বিশাল সদর দপ্তর কমপ্লেক্স-এর নির্মান কাজ সম্পন্ন করেছে। ইতোমধ্যে বিএমপি কমিশনার, অতিরিক্ত কমিশনার ও প্রায় সব উপ-পুলিশ কমিশনারদের দপ্তর নব নির্মিত ভবনে স্থানন্তর করা হয়েছে। শুধুমাত্র উপ-কমিশনার-উত্তর ও ট্রাফিক বিভাগের উপ-কমিশনারের দপ্তর বর্তমান অবস্থানেই থেকে যাচ্ছে।
তবে চুড়ান্ত সাজসজ্জার কাজ চলায় পুলিশ বিভাগ থেকে এখনো আনুষ্ঠানিক ভাবে নবনির্মিত ভবনটি বুঝে নেয়া হয়নি। চলতি মাসেই ভ’গর্ভে গাড়ী পার্কিং-এর ব্যবস্থা সহ ৬ তলা বিএমপি’র সদর দপ্তর ভবনটি বুঝিয়ে দেয়ার লক্ষ্যে কাজ চলছে বলে গনপূর্ত বিভাগ থেকে বলা হয়েছে। নব নির্মিত ভবনে লিফট, বৈদ্যুতিক সাব-স্টেশন সহ সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা রয়েছে।
২০০৬ সালের ২৬ অক্টোবর নগরীর বাঁধ রোডে ওয়াপদা কমপ্লেক্সের অতিথিশালায় বরিশাল মহানগর পুলিশের সদর দপ্তর স্থাপন করে এ পুলিশ ইউনিটের আনুষ্ঠানিক কার্যক্রমের সূচনা হয়। বরিশালের তৎকালীন সিটি মেয়র ও সদর আসনের এমপি মজিবুর রহমান সারোয়ায় সেদিন বিএমপি’র আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন। শুরুতে একজন কমিশনার এবং এক উপ-কমিশনার আর ১ থানার ওসি নিয়ে পুলিশের এ নতুন ইউনিটের কার্যক্রম শুরু হয়। প্রথমিকভাবে বিএমপি’র জনবল মঞ্জুরি ছিল প্রায় সাড়ে ১২শ । পরবর্তিতে নগরীতে আরো ৩টি থানা সহ বর্তমানে মোট ৪টি পুলিশ স্টেশন নিয়ে বিএমপি’র অনুমোদিত জনবল প্রায় ২ হাজারের কাছে। তবে নগরীর নথুল্লাবাদ, রূপাতলি, বিশ^বিদ্যালয় ও চরমোনাইতে আরো ৪টি থানা স্থপনের প্রস্তাবনা রয়েছে ইউনিটের তরফ থেকে।
সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে ওয়াপদার প্রায় ১ একর জমি বিএমপি’র জন্য বরাদ্বের পরে সদর দপ্তর ভবনের নির্মান কাজ শুরু হয় ২০১৮ সালের দিকে। নানা চড়াই উৎড়াই পেরিয়ে অতি সম্প্রতি গনপূর্ত অধিদপ্তর এ ভবনের নির্মান কাজ সম্পন্ন করেছে।
গনপূর্ত অধিদপ্তরের কাছে থেকে পরিপূর্ণভাবে বুঝে নেয়ার পরেই ভবনটি আনুষ্ঠানিক উদ্বোধনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করা হবে বলে বিএমপি’র কমিশনার সাইফুল ইসলাম জানিয়েছেন। তার মতে, নিজস্ব ভবনে বিএমপি’র সদর দপ্তর স্থাপনের মধ্যে দিয়ে নগরবাসীর জন্য পুলিশের সেবা আরো সম্প্রসারিত হবে। পাশাপাশি বাড়ী ভাড়া বাবদ সরকারের অনেক অর্থ সাশ্রয় হবে বলেও জনান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ