Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাঙ্গলকোটে ১ দিনের মেলায় ১২ কোটি টাকার বেচাকেনা

সায়েম মাহবুব, নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ঐতিহ্যবাহী ঠান্ডা কালিবাড়ির একদিনের কৃষিমেলা ব্যাপক আনন্দ উৎসহের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। অর্থনৈতিক মূল্যমানে প্রায় ১২ কোটি টাকার লেনদেন হয়েছে বলে ধারনা করা হচ্ছে। গত রোববার পুরোদিন শেষে রাত অবধি ৪/৫ হাজার অস্থায়ী ও ভ্রাম্যমান দোকানে ব্যাবসায়িক কার্যক্রম চলে। মেলাকে কেন্দ্র করে কুমিল্লার নাঙ্গলকোটের সর্বত্র শিশু কিশোর যুবক ও বয়োবৃদ্ধরা উৎসবে মেতে ছিল।
বাঁশের বাঁশি বিক্রেতা হেলাল উদ্দিন জানান, দুপুরের পূর্বেই ২৭ হাজার বাশিঁঁ বিক্রি হয়ে যায়। গ্রামে গ্রামে শিশু কিশোরদের হাত হাতে বাঁশি খেলনার সুরে মুখরিত রাস্তাঘাট। বয়স্কদের হাতে মোয়া-মুড়ি ট্রপি, মিষ্টির প্যাকেট, শোভা পাচ্ছে। বড় মাছ আর বাহারি সবজি নিয়ে হাটছেন কেউ কেউ। ট্রেন, বাস, থ্রিহুইলার, সাইকেল, রিকশা এবং দল বেধেঁ পায়ে হেটে হাজার হাজার মানুষজন বাজার শেষে বাড়ি ফিরছেন। তাদের চোখে মুখে এ অন্য রকম আনন্দ। কিছু অসাধু ব্যবসায়ি জুয়ার আসর বসিয়ে সৌন্দর্যে হানির চেষ্টা চালায়।
এ ব্যাপরে পুলিশ বেশ সর্তক থাকায় তারা খুব একটা সফল হয়নি বলে থানা সূত্রে জানা গেছে। তবে দূর গ্রামে জুয়াড়িরা জুয়ার আসর বসায়। নাঙ্গলকোট থানা পুলিশ দুদিন পূর্ব হতে ব্যবসায়িদের নিরাপত্তায় পুলিশী তৎপরতা অব্যাহত রেখেছে। বড় মাছ ও মিষ্টি দোকানগুলোতে অস্বাভাবিক ভীড় লক্ষ্য করা গেছে। একেকটি বড় মাছ ১৫/২০ হাজার টাকায় বিক্রি হতে দেখা গেছে। এ ছাড়াও কাঠের সামগ্রী ফর্নিচার, কৃষি সরাঞ্জামাদি, খেলনা শিশু সামগ্রীসহ নিত্য প্রযোজনীয় সব ধরনের পণ্য এ বাজারে ক্রয়-বিক্রয হয় দেদারছে। কুমিল্লা জেলার শ্রেষ্ঠ এ বাজারে ফেনী-নোয়াখালী, চট্টগ্রাম- সিলেটসহ দেশের বিভিন্ন এলাকার লাখ লাখ জনতা প্রচন্ড শীত উপেক্ষা করে মেলায় অংশ নেয়। প্রতি বছর বাংলা সনের ১ মাঘ এ মেলার আসর বসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ