Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ধ হয়ে গেলো নর্থ বেঙ্গল সুগার মিল

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আখ সংকটে ৫২ কর্মদিবসে নাটোরের লালপুর উপজেলার একমাত্র ভারি শিল্পপ্রতিষ্ঠান নর্থ বেঙ্গল সুগার মিলের ২০২২-২৩ মৌসুমের আখ মাড়াই বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গত রোববার সন্ধ্যায় মিলের মাড়াই কার্যক্রম বন্ধ করা হয়। আখ চাষিরা মিলে আখ সরবারহ না করায় মিলের মাড়াই বন্ধের কারণ হিসেবে দেখানো হয়েছে।
নর্থ বেঙ্গল সুগার মিল সূত্রে জানা গেছে, গত ২৫ নভেম্বর ১ লাখ ৪০ হাজার মেক্ট্রিকটন আখ মাড়াই করে ৯ হাজার ৮শ’ মেক্টিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করে। গত রোববার পর্যন্ত ৫২ কর্ম দিবসে ৮১ হাজার ৮শ’ ৪০ মেক্ট্রিকটন আখ মাড়াই করে ৪ হাজার ৩২২ মেক্ট্রিকটন চিনি উৎপাদনের মধ্য দিয়ে মিলটির আখ মাড়াই মৌসুম শেষ হয়। মিল জোন এলাকায় ১৮ হাজার ১শ’ একর জমিতে ২ লাখ ৮০ হাজার মেক্ট্রিকটন আখ উৎপাদন হয়। এর মধ্যে এখনো ২ হাজার ১১৭ জন আখচাষির ২ হাজার ৬২৯ একর জমির প্রায় ৪৫ হাজার মেক্ট্রিকটন আখ দন্ডামান রয়েছে। যা ফরিয়াদের মাধ্যমে অধিক দামে পাওয়ার ক্রাশারে বিক্রয় হয়েছে। ফলে চাষিরা মিলে আখ সরবারহ না করায় মিলটি বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এবছর মিলের চিনি আহরনের হার ছিলো শতকরা ৫ দশমিক ৩৩ ভাগ।
নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, এবছর প্রতিমন আখের মূল্য ১শ’ ৮০ টাকা নির্ধারণ করে আখ মাড়াই শুরু করা হয়। কিন্তু চাষিরা অধিক লাভের আশায় মিলে আখ সরবারহ না করে পাওয়ার ক্রাশারে আখ সরবারহ করায় আখ সংকটে ৫২ কর্মদিবসে মিলের আখ মাড়াই কার্যক্রম বন্ধ করা হয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ