Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘আদিপুরুষ’র বিরুদ্ধে জনস্বার্থ মামলা, সেন্সর বোর্ডেকে আদালতের নোটিশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:১৬ পিএম

বিতর্ক যেন থামছেই না ‘আদিপুরুষ’ নিয়ে। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম ব্যয়বহুল চলচ্চিত্রের তালিকায় রয়েছে সিনেমাটি। তবে ‘আদিপুরুষ’ নিয়ে প্রথম থেকেই শুরু হয়েছে নানা তর্ক-বিতর্ক। তবে এবার সিনেমাটি জড়িয়েছে মামলা বিতর্কে। সম্প্রতি ‘আদিপুরুষ’ সিনেমার বিরুদ্ধে দায়ের করা হয়েছে জনস্বার্থ মামলা। কুলদীপ তিওয়ারি নামের এক ব্যক্তি মামলাটি করেছেন। ভারতের এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চে দায়ের হয়েছে মামলাটি।

মামলায় দাবি করা হয়েছে, ‘আদিপুরুষ’ সিনেমার প্রযোজকরা সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) থেকে শংসাপত্র না নিয়েই সিনেমার প্রোমো প্রকাশ করেছেন, যা নিয়মের স্পষ্ট লঙ্ঘন। এরইমধ্য এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চের পক্ষ থেকে নোটিশ পাঠানো হয়েছে সেন্সর বোর্ডের কাছে।

সেই নোটিশে নির্দেশ দেওয়া হয়েছে আদিপুরুষকে নিয়ে হওয়া জনস্বার্থ মামলার জবাব দিতে। আগামী ২১ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা রয়েছে। কুলদীপ তিওয়ারির করা মামলার পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল এবং বিচারপতি বিআর সিংএর ডিভিশন বেঞ্চর পক্ষ থেকে এই নির্দেশ দেয়া হয়।

পৌরাণিক চলচ্চিত্র ‘আদিপুরুষ’ মহাকাব্য রামায়ণ অবলম্বনে নির্মিত সিনেমাটির গল্প লিখেছেন ও পরিচালনা করেছেন ওম রাউত এবং প্রযোজনা করেছেন টি-সিরিজ এবং রেট্রোফাইলস। হিন্দি এবং তেলেগু ভাষায় একইসঙ্গে হয়েছে সিনেমাটির কাজ। ‘আদিপুরুষ’-এ রাঘব চরিত্রে প্রভাস, জানকি চরিত্রে কৃতি শ্যানন এবং লঙ্কেশ চরিত্রে সাইফ আলি খান অভিনয় করেছেন।

সিনেমাটি এর আগেও জড়িয়েছে নানা বিতর্কে। কখনও রাবণের মুখের দাড়ি, কখনও সীতার পোশাক নিয়ে বিতর্ক ও সমালোচনার ঝড়ে দেখা গেছে সিনেমাটিকে। এমনকি নিম্নমানের ভিএফএক্সের জন্য কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে পরিচালক ওম রাউতকে।

এই সিনেমা প্রথমে ২০২৩ সালের জানুয়ারি মাসে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ট্রেলার মুক্তির পরে চূড়ান্ত সমালোচনার স্বীকার হয় এই সিনেমাটির গ্রাফিক্স । এরপরে গ্রাফিক্স নিয়ে কাজ করার জন্যই মুক্তির দিন পিছিয়ে দেয় নির্মাতারা। আপাতত এই সিনেমাটি জুন মাসে মুক্তির কথা। কিন্তু শেষমেষ আইনি জটিলতায় সিনেমাটি মুক্তির আলো দেখবে কি না, এ নিয়ে এখনই সংশয়ে আছেন সিনেমাটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং দর্শকরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ