Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে ন্যাশনাল সার্ভিস কর্মীদের চাকরি স্থায়ীকরণের দাবি

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বেকার সমস্যা দূর করতে সরকারের পাইলট প্রকল্প ‘ন্যাশনাল সার্ভিস’ কর্মসূচিতে চাকরি স্থায়ীকরণের দাবিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।
গতকাল রোববার সকালে বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদের আয়োজনে সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ চত্ত¡রে এ অবস্থান কর্মসূচি পালিয় হয়। এতে ন্যাশনাল সার্ভিসে প্রশিক্ষিত ২ লাখ ৩৮ হাজারেরও বেশি বেকারের কর্মসংস্থান নিশ্চিত করার দাবি জানানো হয়।
অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, সরকার ঘোষিত ভিশন-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে বেকার সমস্যা দূরিকরণে ২০০৯ সালে ন্যাশনাল সার্ভিস পাইলট প্রকল্প চালু হয়। প্রকল্পের আওতায় দেশের ৩৯ জেলার ১৩০টি উপজেলাতে প্রায় ২ লাখ ৩৮ হাজার শিক্ষিত বেকার যুবক ও যুব নারীদের নিয়োগ দেয়া হয়। শিক্ষা, স্বাস্থ্য, সমাজ সেবা, মৎস্য, যুব উন্নয়ন অধিদপ্তর, প্রাণী সম্পদসহ বিভিন্ন গ্রেডে যোগদান করে প্রশিক্ষিতরা।
আক্ষেপ করে ভুক্তভোগীরা বলেন, অন্য চাকরির আশা ছেড়ে আমরা ন্যাশনাল সার্ভিসে যোগ দিয়েছিলাম। কিন্তু দুই বছর পর প্রকল্পটি বন্ধ হয়ে যায়। এতে প্রকল্পের ২ লাখ ৩৮ হাজার কর্মচারি বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। ইতোমধ্যে অনেকের চাকরির বয়সসীমা শেষ হয়েছে। এখন শিক্ষিত বেকারের অভিশপ্ত তকমা লাগিয়ে দিন কাটছে। যা দেশের উন্নয়ন অগ্রগতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য হুমকি।
বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদের সুন্দরগঞ্জ উপজেলা সভাপতি রাহাত খন্দকার রনি, সাধারণ সম্পাদক রেজাউল করিম, ন্যাশনাল সার্ভিসকর্মী এছার উদ্দিন, তানিয়া বেগম আলমগীর মিয়া প্রমুখ অবস্থান কর্বমসূচিতে বক্তব্য রাখেন।
এ সময় বক্তারা অবিলম্বে ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণ, বেতন ভাতা বৃদ্ধি, কমিশন গঠন, শূন্যপদে ন্যাশনাল সার্ভিসের কর্মীদের নিয়োগ প্রদান, মেয়াদ শেষ হওয়া সকলের চাকরিতে পুনর্বহাল, ন্যাশনাল সার্ভিস প্রকল্প কর্মসূচি জাতীয়করণ এবং সকল কর্মীদের জীবন-জীবিকার দায়িত্ব রাষ্ট্রকে গ্রহণের দাবি জানানো হয়।
এরআগে, ন্যাশনাল সার্ভিসের কর্মীরা বিভিন্ন দাবি সম্বলিত লিফলেট বিতরণ করেন। এতে উপজেলার ন্যাশনাল সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • মোঃশামসুজ্জামান সরকার রাসেল ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ পিএম says : 0
    আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ রত্ন মেডামের যেনো একটু দয়া হয় এই বেকারদের উপর।
    Total Reply(0) Reply
  • মোঃশামসুজ্জামান সরকার রাসেল ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ পিএম says : 0
    আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ রত্ন মেডামের যেনো একটু দয়া হয় এই বেকারদের উপর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ