Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্যামনগরে ঐতিহ্যবাহী মোরগ লড়াই

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সাতক্ষীরার শ্যামনগরে সাকরাইন উৎসব উপলক্ষে ঐতিহ্যবাহী মোরগ লড়াই অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার উপজেলার ভেটখালি নতুন ঘেরী মুন্ডাপাড়া সংলগ্ন মাঠে স্থানীয় মুন্ডা স¤প্রদায়ের উদ্যোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে শ্যামনগর, সাতক্ষীরা ও খুলনার বিভিন্ন এলাকার ৫০ জনও বেশি প্রতিযোগী চার শতাধিক মোরগ নিয়ে অংশ নেন।
এর মধ্যে একটি মোরগ নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়ে উপজেলার কৈখালী ইউনিয়নের নিরাপদ মন্ডল পরপর তিনবার জয়লাভ করে তিনটি মোরগ জিতে নেন। আবার, কালিগঞ্জ উপজেলার ধামরাইল গ্রামের শিপপদ মন্ডল ৪টি মোরগ নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়ে তিনবার পরাজিত ও একবার জয়লাভ করেন। ঐতিহ্যবাহী এই মোরগ লড়াই দেখতে হাজারো মানুষের সমাগন ঘটে। মোরগ লড়াই আয়োজক কমিটির প্রধান পঞ্চানন মুন্ডা জানান, পৌষের শেষ দিনে পিঠা পার্বণ উৎসবের সাথে সাকরাইন উৎসবের অংশ হিসেবে সুদীর্ঘকাল ধরে মোরগ লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এবারের প্রতিযোগিতায় চার শতাধিক মোরগ নিয়ে ৫০ জন প্রতিযোগী অংশ নিয়েছেন। সেই সাথে মোরগের পায়ে ধারালো চাকু স্থাপনের জন্য ২০ জনেরও বেশি বিশেষজ্ঞ উপস্থিত হয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ