Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মৃণাল সেনের লুকে চমকে দিয়েছেন চঞ্চল চৌধুরী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৯:৫১ এএম

কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের বায়োপিক নির্মাণ করেছেন কলকাতার নন্দিত নির্মাতা সৃজিত মুখার্জি। যার নাম ‘পদাতিক’। আর সেই সিনেমায় মৃণাল সেনের চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের চঞ্চল চৌধুরী। এরই মধ্যে প্রকাশিত হয়েছে সিনেমাটির ফার্স্টলুক পোস্টার। শুক্রবার (১৩ জানুয়ারি) প্রকাশ হয়েছে মৃনাল সেনের চরিত্রে চঞ্চলের লুক।

এদিন মৃণাল সেনের বিভিন্ন বয়সে চঞ্চল দেখতে কেমন, সেটাই তুলনামূলকভাবে তুলে ধরা হয়েছে তিনটি ছবিতে। পাশাপাশি দুটো সাদাকালো স্থিরচিত্র, যাতে মৃণাল সেনের বিখ্যাত একটি স্থিরচিত্রের অবয়বে দেখা গেছে চঞ্চলকে। এর মধ্যে দুটি রূপ যৌবন ও মধ্যবয়সের, অন্যটি বৃদ্ধকালের।

চঞ্চলকে এমন অবয়বে দেখে বিস্মিত, মুগ্ধ দর্শক-সমালোচকরা। প্রশংসার বানে ভেসে যাচ্ছেন অভিনেতা। আসল-নকলে ফারাক করতে পারা মুশকিল বলে মনে করছেন নেটিজেনরা। এজন্যই হয়ত নিজ দেশের কাউকে না নিয়ে বাংলাদেশের চঞ্চল চৌধুরীকে বেছে নিয়েছেন নির্মাতা সৃজিত। যদিও কেউ কেউ মন্তব্য করছেন, চরিত্রটির প্রয়োজনে চঞ্চলের কিছুটা ওজন ঝরানো উচিত।

শুক্রবার (১৩ জানুয়ারি) আরো প্রকাশ্যে এসেছে মৃণাল সেনের স্ত্রীর ভূমিকায় মনামী ঘোষের লুকও। শুধু তাই নয়, প্রকাশ্যে যুবক মৃণাল সেনের লুক। যেখানে দেখা যাবে অভিনেতা কোরক সামন্তকে। মৃণালপুত্র কুণাল সেনের চরিত্রে দেখা যাবে অভিনেতা সম্রাট চক্রবর্তীকে।

এর আগে মৃণাল সেনের চরিত্রে চঞ্চলকে নেওয়ার কারণ হিসেবে ভারতীয় সংবাদমাধ্যমকে সৃজিত বলেন, প্রথমত দুই জনের মুখের মিল আছে। সেটা কাকতালীয়। কিন্তু মৃণালবাবুর মতোই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। তা ছাড়াও মৃণালবাবুর রাজনীতি চেতনা, তার যাপন ও দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে।

শুরুতে মৃণাল সেনকে নিয়ে ‘পদাতিক’ নামে ওয়েব সিরিজ বানাতে চেয়েছিলেন সৃজিত। গত মে মাসে এর পোস্টারও প্রকাশ করেছিলেন তিনি। সেখানে চঞ্চলকেই মনে মনে মৃণাল হিসাবে রেখেছিলেন তিনি। কিন্তু পরে বদলে যায় নির্মাতার সিদ্ধান্ত। মৃণাল সেনের বায়োপিক বানাবেন বলে ঠিক করেন। তবে সিরিজ সিনেমায় রূপ নিতে চললেও মূল চরিত্রে চঞ্চলকেই রাখলেন তিনি।

এদিকে, গত ১১ জানুয়ারি সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ ও ইন্সটাগ্রামে ‘পদাতিক’ এর পোস্টার দিয়ে শুভকামনা জানিয়েছেন বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন। বলা বাহুল্য, ‘পদাতিক’ সিনেমাটি ঘিরে রূপালি জগতের মানুষেরাও অনেক বেশি কৌতূহলী। কেননা ভারতীয় চলচ্চিত্রে সর্বকালের সেরাদের একজন মৃণাল সেন।

প্রসঙ্গত, তবে শুধু সৃজিতই নয়। মৃণাল সেনকে ছবির মাধ্যমে শ্রদ্ধা জানাবেন টলিউডের আরও দুই জনপ্রিয় পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় ও অঞ্জন দত্ত। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’। আর অঞ্জন দত্ত তৈরি করছেন ‘চালচিত্র’।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ