Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোম্পানীগঞ্জে এক শিক্ষকেই চলছে বিদ্যালয়

কোম্পানীগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দীর্ঘ ৩ বছর থেকে একজন শিক্ষক চালাচ্ছেন স্কুল। ছাত্রছাত্রীদের পাঠদান, অফিসের কাজ ও উপজেলার মিটিং সব কিছুই করতে হয় তাকেই। গত ৩ বছর থেকে এভাবেই চলছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির নাম মনুরপাড় আজির উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়। এটি সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার উত্তর রণিখাই ইউনিয়নের মনুরপাড় গ্রামে অবস্থিত। এই স্কুলে ৩ বছর ধরে শিক্ষক খসরুজ্জামান একাই ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান করে আসছেন। এতে শিক্ষার গুণগতমান অর্জন করা সম্ভব হচ্ছে না শিক্ষার্থীদের। ফলে শিক্ষা সঙ্কটে পড়ছে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব থাকায় পাঠদান, দাফতরি কাজের সঙ্গে মাসিক সভায়ও যোগ দিতে হচ্ছে সেই শিক্ষককে। এসব কারণে গুণগত শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। এভাবেই এই স্কুলে পাঠদান চলছে দিনের পর দিন। সরেজমিন বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের ভবনটি খুব সুন্দর। শ্রেণি কক্ষগুলো নানা রকম ছবি দিয়ে সুন্দর করে সাজানো। দেশের বরেণ্য ব্যক্তিদের নামে প্রতিটি কক্ষের নামকরণ করা হয়েছে। এই বিদ্যালয়ে সবই আছে, শুধু নেই একের অধিক শিক্ষক।
এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খসরুজ্জামান জানান, ২০২০ সালের শুরুর দিক থেকে তিনি একাই বিদ্যালয়ে শিক্ষকতা করে যাচ্ছেন। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে থাকায় প্রায়ই দাফতরি বিভিন্ন কাজে উপজেলা সদরে যেতে হয়। তখন স্কুল বন্ধ রাখতে হয়। শিক্ষক না থাকায় অভিভাবকেরা তাদের সন্তানদের এ বিদ্যালয়ে ভর্তি করতে চান না। ফলে কমতে শুরু করেছে এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের সংখ্যা।
কোম্পানীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, ২০২০ সালে বিদ্যালয়টি পাঠদান শুরু হয়। কিন্তু তখন থেকেই করোনা চলে আসে। শিক্ষক নিয়োগ হলে এ বছর শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ