Inqilab Logo

মঙ্গলবার , ০৩ অক্টোবর ২০২৩, ১৮ আশ্বিন ১৪৩০, ১৭ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির আন্দোলন ঘোষণা ডিম পাড়ার আগে হাঁসের ডাক ছাড়া কিছুই না

রাজশাহীতে তথ্যমন্ত্রী

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দশ দফা দাবি বাস্তবায়ন এবং বিদ্যুতের দাম কমানোর দাবিতে আগামী ১৬ জানুয়ারি সারা দেশে জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে বিএনপিবিএনপির এ আন্দোলনের ঘোষণাকে ‘ডিম পাড়ার আগে হাঁসের ডাক ছাড়া কিছুই না। হাঁস যখন ডিম পাড়ে, ডিম পাড়ার আগে অনেক হাঁকডাক দেয়। বিএনপির ১৬ তারিখের সমাবেশ বা মিছিল ওই হাঁস ডিম পাড়ার আগে যে হাঁকডাক দেয়, এটা ছাড়া অন্য কিছু না। কয়েক দিন আগে বিএনপি যে অবস্থান কর্মসূচি পালন করল, সেখানে দেখা গেছে যত হাঁকডাক দিয়েছিল, তার কিছুই না।
গতকাল শুক্রবার রাজশাহী সার্কিট হাউসে সাংবাদিকদের ব্রিফিংকালে এ মন্তব্য করেন। তথ্যমন্ত্রী বলেন, আমরা জনগণের রায় নিয়ে সরকার গঠনের পর থেকেই বিএনপি কঠোর, কঠোরতর এবং বিভিন্ন সময় নানা ধরনের নাম দিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছেন। একবার আন্দোলন করার পর বলে যে, শীতের পরে আন্দোলন হবে, গ্রীষ্মের পরে হবে, বর্ষার পরে হবে, বার্ষিক পরীক্ষার পরে হবে। গত ১৪ বছর ধরে তারা যে ঘোষণা দিয়েছে, আগামী ১৬ জানুয়ারি থেকে তাদের আন্দোলন সেটার ধারাবাহিকতা ছাড়া কিছু না।’
আগামী ২৯ জানুয়ারি রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা নিয়ে আওয়ামী লীগের এই কেন্দ্রীয় নেতা বলেন, ‘আমরা জনগণকে নিয়ে রাজনীতি করি, আমাদের ভিত্তি জনগণ। সমগ্র বাংলাদেশে যে সাম্প্রতিক সমাবেশ-জনসভাগুলো করেছি, সেখানে লাখ লাখ মানুষের সমাবেশ। জনগণ যে আমাদের সঙ্গে আছে, সেটি সাম্প্রতিক সময়ে বিভিন্ন সভা-সমাবেশে প্রতীয়মান হয়েছে। আগামী ২৯ জানুয়ারি রাজশাহীতে যে জনসভা হতে যাচ্ছে, সেদিন রাজশাহী শহর লোকে লোকারণ্য হয়ে যাবে। আমরা যদিও মাদরাসা মাঠে সমাবেশের ডাক দিয়েছি, কিন্তু পুরো শহরটাই সেদিন সমাবেশে রূপান্তরিত হবে। লাখ লাখ মানুষের সমাবেশ হবে।’
আওয়ামী লীগের সঙ্গে ইসলামপন্থী দলগুলোর সঙ্গে কোন সমঝোতা হচ্ছে কি না, এমন প্রশ্নে ড. হাছান মাহমুদ বলেন, ‘আওয়ামী লীগ হচ্ছে এই দেশে অসাম্প্রদায়িক চেতনা প্রতীক। মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক। আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্যের প্রতীক। সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা থেকে অসাম্প্রদায়িক রাষ্ট্র রচনার জন্যই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম করেছে আওয়ামী লীগ। অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার ভিত আরও মজবুত করার লক্ষ্যে কাজ করছে আওয়ামী লীগ। আপনারা যে প্রশ্ন করছেন তা অবান্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ