Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাঙ্গলকোট পৌরসভার উন্নয়নে বিশ্ব ব্যাংকের ২৫০ কোটি টাকার প্রকল্প

সায়েম মাহবুব, নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নাঙ্গলকোট পৌরসভার সার্বিক উন্নয়নে বিশ^ব্যাংক ২৫০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে। স্থানীয় পৌর মিলনায়তনে দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনকালে প্রকল্প বাস্তবায়ন টিম লিডার ও ওয়ার্ল্ড ব্যাংক কর্মকর্তা জে কে শর্মা এ তথ্য নিশ্চিত করেন।
উক্ত দলের উপদল নেতা ওয়ার্ল্ড ব্যাংক প্রতিনিধি কাজী লিয়াকত আলী জানান, নাগরিক সুবিধা বৃদ্ধিতে নাঙ্গলকোট পৌরসভার উন্নয়নে বিশ^ ব্যাংকের অর্থ প্রাপ্তির ঘোষণা পাওয়া গেছে। পৌরসভার মূল স্ট্রাকচারে আমূল পরিবর্তন আনা হবে। এতে যোগাযোগ, অবকাঠামো, আধুনিক বাজার ব্যবস্থাপনা, পয়:নিষ্কাশন, ডাম্পিং স্টেশন স্থাপন, আলোকায়ন, বাস স্টেশন, পরিচ্ছন্ন গ্রাম প্রজেক্ট, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র, পাবলিক মার্কেট, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, অটোমেশন ট্যাক্স, পৌরপার্ক, ৪টি অতি পুরাতন পুকুরের সৌন্দর্য বর্ধন ও ব্যবহার উপযোগী করুণ। চাইল্ড হেলথ স্কীম, লেক স্থাপন, ফুট ওভার ব্রিজ, পৌর এলাকাধীন ৮০ কি.মি. রাস্তা, ফুটপাত ও ড্রেন, সøটার হাউজ, ক্যটেল স্টেশান নির্মাণসহ একটি আধুনিক পৌরসভা গঠনে সহায়তা দিবে। কর্মশালায় স্থানীয় উপজেলা চেয়ারম্যান শামসুদ্দিন কালু প্রধান অতিথি হিসেবে বক্তব্যে ওয়ার্ল্ড ব্যাংক নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান, পৌর মেয়র আবদুল মালেক পৌরসভার চাহিদাসমূহ তুলে ধরে বক্তব্য রাখেন। এ ছাড়াও সাংবাদিক, শিক্ষক প্রতিনিধি, কাউন্সিলর ও কর্মকর্তা বৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।
নির্বাহী প্রকৌশলী জুবাইদা ইয়াসমিন বলেন, নাগরিক সুবিধা দান ও নান্দনিক শহরে পরিনত করার জন্য এ প্রকল্প সহায়ক ভুমিকা রাখবে বলে মনে করি।
পৌরসভার সহঃপ্রকৌশলী সায়ফুর রহমান জানান, উল্লিখিত কার্যক্রমসমূহ সম্পন্ন না হওয়ায় পৌরসভাকে কাঠামোহীন মনে হতো। দীর্ঘদিন পরে হলেও সমাধান খুঁজে পাওয়ায় পৌরবাসী উপকৃত হবে। পৌর এলাকায় প্রতিষ্ঠিত শিশুকল্যাণ স্কুলের সিনিয়র শিক্ষক আবদুল মান্নান বিএসসি বলেন, নাঙ্গলকোট পৌরসভাটি প্রথম শ্রেণির পৌরসভা হলেও, এর মূলত: ছায়া আছে কায়া নাই।
কাউন্সিলর আবু জাফর জানান, নির্বাচিত হয়েছি যে প্রায় ১বছর গত হয়ে যাচ্ছে। পৌরসভার স্থায়ী সমস্যা সমূহ সমাধানে কোন সম্ভাবনা দেখছি না। উক্ত প্রকল্পগুলো চালু হওয়ায় দীর্ঘ দিনের দাবি পূরণ সহজতর হল। জনগণের আশা পূরণ হবে আশা করছি।
কাউন্সিলর শেখ রাসেল বলেন, নাঙ্গলকোট পৌরসভার আলোচিত কাজগুলো সম্পন্ন হলে দেশের আলোচিত পৌরসভার গুলোর অন্যতম পৌরসভায় পরিণত হবে।
দুই বারের নির্বাচিত কাউন্সিলর ও প্যানেল মেয়র ছাদেক হোসেন বলেন, শ্রীহীন পৌরসভাটি বর্তমানে আলোকিত পৌরসভায় রূপ নিচ্ছে। আমরা সর্বশক্তি দিয়ে এ পৌরসভার মানউন্নয়নে কাজ করে যাব। তবে মন্ত্রীর ঘোষিত মান সম্পন্ন স্টেডিয়ামটি বাস্তবায়নের আওতায় নিলে এলাকার স্থায়ী সমস্যার সমাধান হত। পৌরসভার একমাত্র মুক্তিযোদ্ধা তিনবারের নির্বাচিত কাউন্সিলর মোশাররফ হোসেন জানান, ২০০২ সালে প্রতিষ্ঠিত নাঙ্গলকোট পৌরসভাটি উপজেলা সদরের উন্নয়নের মডেল হিসেবে স্বীকৃতি পাচ্ছে। এ আমাদের অহংকারের পৌরসভা হিসেবে প্রতিষ্ঠা পাক এ চেষ্টা করে যাচ্ছি।
মেয়র ও উপজেলা যুবলীগ সভাপতি আবদুল মালেক বলেন, গরীবের পৌরসভা হিসেবে খ্যাত নাঙ্গলকোট পৌরসভা এখন নান্দনিক পৌরসভা হিসেবে রূপ লাভ করছে। ইতোপূর্বে ৪০ কোটি টাকার উন্নয়ন সম্পন্ন হওয়ায় পৌরসভার ন্যূনতম প্রয়োজনাদি সম্পন্ন হয়েছে।
পৌর সভার উন্নয়নের মূল শক্তি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, যাঁর অনুপ্রেরনা ও প্রত্যক্ষ সহযোগিতায় এ বৃহৎ কর্মকান্ড সমূহ বাস্তবায়িত হচ্ছে। প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে নাঙ্গলকোট পৌরসভাটি একটি দৃষ্টিনন্দন পৌরসভায় রুপ লাভ করবে। দেশের বিভিন্ন প্রান্ত হতে মানুষ এ পৌর সভা দেখতে আসবে ইনশাল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ