Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘প্রোডাক্টিভ প্রোগ্রামে’ শিক্ষকদের উপস্থিতি কম, ডিনারে বেশি -শাবি ভিসি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৬:৫৫ পিএম

গবেষণা বিষয়ক প্রোগ্রামসহ গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলোতে শিক্ষকদের উপস্থিতি কম থাকলেও প্রোগ্রামের ডিনারে তাদের উপস্থিতি বেশি বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। শুক্রবার ( ১৩ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদ কর্তৃক আয়োজিত ৭ম আন্তর্জাতিক গবেষণা বিষয়ক সম্মেলনের দ্বিতীয় দিনে শিক্ষকদের ‘নগন্য উপস্থিতি’তে হতাশা ব্যক্ত করে এমন মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমি দুঃখের সাথে বলছি, আজকে আমাদের এখানে মাত্র ৫০-৬০ জন উপস্থিত আছি। কিন্তু আমি দেখছি রোজ ভিউতে ৪০০ জনের মত ডিনারের আয়োজন করেছি। আমাদের টিচারদের, যারা আমাদের পার্টিসিপেন্ট তারা নাকি আমাদের টেকনিক্যাল পার্সন, রিসোর্স পার্সন তাদের এই সমস্ত সেশনগুলোতে ইঞ্জিনিয়ার রায়ান ওট যে যে বক্তব্য রাখলেন তা আমাদের জন্য ‘থট প্রমোটিং’। গবেষণার প্রতি আমাদের ভালোবাসা এবং মানসিকভাবে এ ব্যাপারগুলো আমাদেরকে অনেক উচ্চতায় নিয়ে যায়। কিন্তু আমরা এ সমস্ত প্রোগ্রামে সময় নষ্ট করি না; আমরা নন প্রোডাক্টিভ নন একাডেমিক কাজে বেশি সময় নষ্ট করছি। যার জন্যে আপনি যখন ডিনারে যাবেন তখন ওখানে জায়গা হচ্ছে না। আমাদের এই অডিটরিয়ামে ১২০০ লোক বসতে পারে। এখানে ৫০-৬০ জন উপস্থিতি দেখতেই খারাপ দেখাচ্ছে।

তিনি বলেন, এই যে ৭ম কনফারেন্স হচ্ছে, এখানে প্রচুর লোক রাত দিন পরিশ্রম করেছে। তারা সকাল থেকে রাত পর্যন্ত কাজ করেছে। কিন্তু দেখা যাচ্ছে এখানে লোকজন নাই। দেশ ও বিদেশের অতিথিরা এসেছেন, সুদূঢ় আমেরিকায় এখন অনেক রাত হলেও রায়ান ওট যুক্ত হয়েছেন। আমাদের পরিকল্পনা মন্ত্রী অসুস্থ; তারপরও তিনি যুক্ত হয়েছেন। কিন্তু যাদের জন্য এই সম্মলেন, যারা এখান থেকে বেশি উপকার পাবে তাদের উপস্থিতি অতি নগন্য, হতাশা ব্যঞ্জক। এছাড়াও এ সময় তিনি গবেষণায় নিয়োজিত শিক্ষকদের প্রশংসার পাশাপাশি গবেষণা বিমূখ শিক্ষক ও টেকনিক্যাল বিষয়গুলোতে পিছিয়ে থাকা শিক্ষকদের সমালোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ