Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উদ্বোধন করবেন প্রধান বিচারপতি : বিচার বিভাগীয় সম্মেলন আজ

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মালেক মল্লিক : দু’দিনব্যাপী জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন ২০১৬ শুরু হচ্ছে আজ (শনিবার)। ইতোমধ্যে সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের প্রথম দিনের উদ্বোধন হবে, আর দ্বিতীয় দিনের অধিবেশন হবে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে। প্রধান বিচারপতি এ সম্মেলন উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথির হিসেবে থাকবেন আইন মন্ত্রী আসিনুল হক, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী। এছাড়াও সম্মেলনে সুপ্রিমকোর্টের উভয়ের বিভাগের বিচারপতিরা অংশ নেবেন। সম্মেলনে বিচার বিভাগের জন্য একক ডাটাবেইস, গত দুই বছরে বিচার বিভাগের সামগ্রিক সাফল্য নিয়ে ডকুমেন্টারি মোড়ক উন্মোচন করা হবে। এছাড়াও অন লাইনে বিচার বিভাগীয় কর্মকর্তাদের ছুটির ফরম উন্মোচন করা হবে। এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিমকোর্ট হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ (প্রশাসন ও বিচার) ইনকিলাবকে বলেন, ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার সম্মেলন হবে একটি অসাধারণ আয়োজন। এখানে বিচার বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এতে করে আগামীতে বিচারপ্রার্থীদের সেবার মান ও বিচার বিভাগের কাজ আরো গতিশীল হবে বলে আশা করেন তিনি।
সুপ্রিমকোর্ট রেজিষ্ট্রার অফিস সূত্রে জানা যায়, গত বছর থেকে বিচার প্রার্থীদের সেবা বাড়াতে, বিচারকার্যকে আরো গতিশীল, স্বচ্ছতা এবং বিচার বিভাগের নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দায়িত্ব নেয়ার পর থেকে প্রথমবারের মত ২০১৫ সালে এ সম্মেলনের আয়োজন করেন। গত বছর ছিল এক দিনব্যাপী। এরপর চলতি বছর বিচার বিভাগীয় কাজের পরিধি বৃদ্ধির কারণে সম্মেলন দুই দিন ব্যাপী করার সিদ্ধান্ত নেয়া হয় সুপ্রিমকোর্ট প্রশাসন। ২৫ ডিসেম্বর দ্বিতীয় দিনের অধিবেশনের মাধ্যমে শেষ হবে এ সম্মেলন। সূত্রে জানা যায়, সম্মেলনে বিভিন্ন বিচার বিভাগ সেবার মানসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়াও বিচার বিভাগের কাজকে আরো গতিশীলতা করতে বিভিন্ন পর্যায়ের বিচারকদের পরার্মশ গ্রহণ এবং বিগত বছরের অগ্রগতি কতটুকু তা নিয়ে আলোচনা হবে। এছাড়া বিশেষ করে বিচার বিভাগ পৃথককরণ (মাসদার হোসেন মামলা) সুপারিশ আলোকে বাস্তবায়ন উদ্যোগ গ্রহণ করা হবে।
সম্মেলনে বিচার বিভাগ নিয়ে একক ডাটাবেইস মোড়ক উন্মোচন এবং গত দুই বছরে বিচার বিভাগের সামগ্রিক সাফল্য নিয়ে ডকুমেন্টারি উপস্থাপন করা হবে। সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন এ ডাটাবেইস চালু করার উদ্যোগ নেন।  এছাড়া অন লাইনে বিচার বিভাগীয় কর্মকর্তাদের ছুটির ফরম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। সম্মেলনটি উদ্বোধন করার ছিল প্রধান মন্ত্রীর। কিন্তু পরবর্তীতে জানানো হয় প্রধান মন্ত্রী উপস্থিত থাকতে পারছেন না। নাম প্রকাশ না করার শর্তে একজন আইনজীবী জানিয়েছেন, সম্প্রতি নিম্ন আদালতের বিচারকদের নীতিমালা বিষয়ে গেজেট প্রকাশ নিয়ে আইন মন্ত্রণালয় ও আপিল বিভাগের কঠোর অবস্থানে কারণে হয়তো প্রধান মন্ত্রী ওই সম্মেলনে উপস্থিত থাকছে না। এতে উপস্থিত থাকবেন সুপ্রিমকোর্টের উভয় বিভাগের সকল বিচারপতি এবং অধস্তন আদালতের বিচারকগণ। এতে আইনমন্ত্রী, সাবেক প্রধান বিচারপতি ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক উপস্থিত থাকবেন।
প্রথমদিন অধস্তন আদালত পরিদর্শনের ভিত্তিতে আদালত ও মামলা ব্যবস্থাপনা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা। এতে স্বাগত বক্তব্য রাখবেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। দ্বিতীয় দিন কেবল অধস্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নিবেন। এদিন নারী ও শিশু নির্যাতন দমন আইন বাস্তবায়নে সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করবেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি নাইমা হায়দার। এছাড়াও আদালত প্রশাসনের দক্ষতা বৃদ্ধির সম্পর্কে আলোচনা করবেন বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি এ, এন, এম, বসির উল্লাহ। মামলার দ্রুত নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের করণীয় বিষয়ে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার। আধুনিক বিচার ব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি প্রয়োগের অপরিহার্যতা বিষয়ে আলোচনা করবেন বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি জনাব কাজী রেজা-উল হক এবং আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ