Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিংবদন্তি গিটারিস্ট জেফ বেক আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৬:১০ পিএম

কিংবদন্তি ব্রিটিশ গিটারিস্ট জেফ বেক আর নেই। গত মঙ্গলবার (১০ জানুয়ারি) মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। এ খবর জানানো হয়েছে তার অফিশিয়াল ওয়েবসাইট থেকে। জেফ বেকের মৃত্যুর খবর প্রকাশ করে তার ওয়েবসাইট থেকে জানানো হয়, তার পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখভারাক্রান্ত হৃদয়ে বলতে হচ্ছে, জেফ বেক মারা গেছেন।

গিটারিস্টদের গিটারিস্ট বলা হয় জেফ বেককে। রোলিং স্টোন সাময়িকী সর্বকালের সেরা এক শ গিটারিস্টের তালিকা করেছিল। এতে পঞ্চম স্থানে ছিলেন জেফ।

১৯৪৪ সালের ২৪ জুন লন্ডনে জন্ম হয় জেফ বেকের। মাত্র ছয় বছর বয়সে রেডিওতে শুনে গিটারের প্রতি তার ভালোবাসা জন্মে। গিটারবাদক হিসেবে জেফের শুরুটা হয়েছিল ইয়ারবার্ডস ব্যান্ডের সঙ্গে। পরে ব্যান্ডটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নিজেই একটি ব্যান্ড গঠন করেন তিনি।

নিজের গড়া জেফ বেক গ্রুপ ব্যান্ডে জেফের সঙ্গে ছিলেন রড স্টুয়ার্ট। সহকর্মীর মৃত্যুর সংবাদ শুনে তিনি লিখেছেন, ‘জেফ বেক ছিল অন্য গ্রহের বাসিন্দা। সে ষাটের দশকের শেষের দিকে আমাকে ও রুনি উডকে তার দলে নিল। আমরা যুক্তরাষ্ট্র সফরে গেলাম, এরপর আর পেছন ফিরে দেখতে হয়নি।’

বিখ্যাত এই গিটারিস্টের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তার সহকর্মী ও শুভানুধ্যায়ীদের মাঝে। জনি ডেপ, অ্যালিস কুপার, জো পেরি, এরিক ক্লাপটন, টমি হেনরিকসেনসহ অনেকেই করেছেন শোক প্রকাশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ