Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

যানজটে নাকাল রাজধানীবাসী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাজধানীতে যানজটের সৃষ্টি হয় বুধবার সকাল থেকেই। বেলা বাড়ার সাথে সাথে এই যানজট দীর্ঘ হয়। বিশেষ করে পল্টন, গুলিস্তান, ফার্মগেট, শাহবাগ, মহাখালী, রামপুরা, বাড্ডা, সায়েদাবাদ, যাত্রাবাড়ী ও গাবতলী এলাকায় গাড়ির জটে হাজার হাজার যানবাহন থমকে আছে। প্রতিটি সড়কে ধীরগতিতে যানবাহন চলছে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হচ্ছে ট্রাফিক সিগন্যালগুলোতে।
ভুক্তভোগী ও বাস চালকেরা বলছেন, একই দিন ক্ষমতাসীন আওয়ামী লীগ গুলিস্তানে এবং বিএনপি নয়াপল্টনে কর্মসূচি পালন করায় এই যানজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে বিএনপি ও সমমনা দলগুলোর গণজমায়েতের কর্মসূচির প্রভাবে যানজট প্রকট আকার ধারণ করেছে।
পুরানা পল্টন মোড় থেকে যাত্রাবাড়ী যাওয়ার জন্য বাসে উঠেছেন কবির হোসেন। দুপুর দেড়টায় তিনি পৌঁছেন সায়েদাবাদের জনপদ মোড়ে। তখনও তার সামনে বাসের জট। অথচ এই দূরত্বে তার অন্য দিন সময় লাগে মাত্র ২০ থেকে ২৫ মিনিট। সেখানে তিনি দেড় ঘণ্টাতেও পৌঁছতে না পারায় আক্ষেপ করে বলছিলেন-এ দেশে কোনো কিছুতেই শৃঙ্খলা ফিরল না। বিশেষ করে সড়কে।
মিরপুর থেকে যাত্রাবাড়ী রুটে চলাচলকারী শিকড় পরিবহনের চালক জানালেন, তিনি অন্য দিনগুলোতে মাত্র দুই আড়াই ঘণ্টায় মিরপুর থেকে সায়েদাবাদে আসেন। কিন্তু সেটি সাড়ে তিন ঘণ্টাতেও সম্ভব হয়নি। তার মতো সকালে বাস নিয়ে বের হওয়া চালকরা মনে করছেন, রাজনৈতিক কর্মসূচি তাদের যানজটে ফেলেছে। সড়ক দখল করে মিছিলে তারা ঘণ্টার পর ঘণ্টা রাস্তাতেই পড়ে থাকেন। ফলে কোনো রুটে সময়মতো যাত্রীদের পৌঁছাতে পারছেন না।
গাজীপুর পরিবহনের এক চালক জানান, গাজীপুর থেকে তিনি সকালে রওনা হয়েছেন। দুপুর সাড়ে তিনটায় পৌঁছেছেন গুলিস্তানে। কিন্তু অন্যদিন এত সময় লাগে না। রামপুরা থেকে পল্টন পর্যন্ত আসতে গাড়িতে জট ছিল। ফলে রাস্তায় বেশি সময় লেগেছে বলে মনে করেন তিনি।
যানজটের প্রভাব ঢাকার অলিগলিতেও পড়েছে। প্রতিটি সড়কে যানবাহন ছিল বেশি। এই চাপ আর যানজট সামাল দিতে ট্রাফিক সদস্যদেরও ঘাম ছুটেছে। সারাক্ষণ প্রতিটি মোড়ে দায়িত্বপালনকারী ট্রাফিক সদস্যদের ব্যস্ত থাকতে দেখা গেছে।
ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের মতিঝিল জোনের এডিসি তবিবুর রহমান বলেন, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে যানজট। এছাড়াও গুলিস্তানে আওয়ামী লীগের কর্মসূচি চলছে। সব মিলে দুই দলের রাজনৈতিক কর্মসূচির কারণে লোকজনের ভিড় বেড়েছে। ফলে সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ