Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে রাতের আঁধারে উধাও হয়ে গেল দেড়শত বছরের পুরনো মোহামেডান স্পের্টিং ক্লাব ভবন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৭:১৩ পিএম

বরিশাল মহানগরীর প্রাণকেন্দ্র সদর রোড থেকে রাতের আঁধারে উধাও হয়ে গেল দেড়শত বছরের পুরনো ঐতিহ্যবাহী মোহামেডান স্পের্টিং ক্লাব ভবন। নগরীর সদর রোডে সার্কিট হাউজ, কেন্দ্রীয় শহিদ মিনার, জাজেস কোয়ার্টার ও ক্যাথলিক চার্চের মধ্যবর্তি এলাকায় নিজস্ব জমির ওপর বৃটিস যুগ থেকে সেমি পাকা টিন সেড ঘরটিতে মোহামেডান স্পোটিং ক্লাবের কার্যক্রম চলছিল। যদিও বিগত বেশকিছু দিন ধরে নিস্ক্রীয় কমিটির কারণে ফুটবল ও ক্রিকেট সহ তেমন কোন খোলাধুলায় ক্লবটির খুব অংশ গ্রহন ছিলনা। প্রায় ১৪ বছর আগে ক্লাবের সর্বশেষ কমিটি গঠিত হয়েছিল।

কিন্তু এ নিস্ক্রীয়তার সুযোগে কে বা কারা রাতের আঁধারে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোটিং ক্লাব ভবন হাওয়া করে দিয়েছে তা বলতে পারেছন না কেউ। বিষয়টি নিয়ে ক্লাব কমিটি, নগর ভবন সহ পুলিশও কোন কথা বলছে না। অথচ মঙ্গলবার রাত ১২টা পর্যন্তও বরিশাল মহানগরীতে মোহামেডান স্পোটিং ক্লাবের বিশাল সেমিপাকা টিন সেড ঘরের অস্তিত্ব ছিল। এখন সেখানের শুণ্য ভিটায় শুধু কোন কিছুর অতীত অস্তিত্বেরই জানান দিচ্ছে মাত্র।
এক সময়ে বরিশাল মোহামেডান স্পোটিং ক্লাবের হয়ে স্বাধিন বাংলা ফুটবল দলের ক্যাপ্টেন জাকারিয়া পিন্টু, তার ছোট ভাই মঈন, জাতীয় ফুটবল দলের গোলকিপার নুরুননবী, জাতীয় ফুটবলার গজনবী সহ দেশসেরা অনেক ফুটবলার মাঠ দাপিয়ে বেড়াতেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক মহল থেকে কোন কুচক্রী দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী এ ক্লাবটির জমি দখলের হীন চক্রান্ত থেকেই রাতের আঁধারে সব স্থাপনা গুড়িয়ে দিয়ে তার অস্তিত্ব বিলুপ্তির চক্রন্ত করছে বলেই অভিযোগ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ