Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেতাগীতে রক্ষা বাঁধের ব্লকে ধস, একটি গ্রাম নদীতে বিলীনের আশঙ্কা

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বেতাগী (বরগুনা) উপজেলা সংবাদদাতা : সংস্কারের অভাবে উপকূলীয় বেতাগী উপজেলার উত্তর বেতাগী গ্রামের বিষখালী নদীর পাড়ের পানি উন্নয়ন বের্ডের (পাউবোর) রক্ষা বাঁধের ব্লক ধসে পড়ছে। এতে এখানকার  ভাগ্যাহত মানুষের কপাল পুড়ছে।  ফলে ব্লক ধসে বাঁধ ও গ্রামটি নদীতে বিলীন হতে আর সময়ের ব্যাপারমাত্র। বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বাঁধের ধসে যাওয়া অংশ গত বৃহস্পতিবার  সরেজমিনে  পরিদর্শন করেছেন। বাঁধের ব্লক রক্ষার  জন্য ইতোমধ্যে গ্রামের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করে। স্থানীয় সূত্রে জানা গেছে, সিডর,আইলায় ভেঙে যাওয়া রক্ষা বাঁধ স্থায়ীভাবে রক্ষার জন্য ২০১১ সালে আরো ব্লক তৈরী করে বাঁশ,বলি ও বস্তার চট রেখে গেছেন  সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। এর পর ওই ঠিকাদারের আর খোঁজ নেই।
ভ’ক্তভোগীদের অভিযোগ বাধঁ মেরামতের নামে লক্ষ লক্ষ টাকা লুট হয়েছে। কপাল খুলে গেছে পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিস্ট কর্মকর্তা ও ঠিকাদার সিন্ডিকেটের। সরকার কাড়ি কাড়ি টাকা ঢেলেও,কাজের কাজ কিছুই হয়নি। টাকা কোথায় গিয়েছে? এ প্রশ্নই করছিলেন শহীদুল ইসলাম বাবুল, মো: আফজাল হোসেন ও সুরাইয়া বেগম। একই প্রশ্ন  মুখে মুখে ফিরছে আরো অনেক সাধারন মানুষের। সরজমিনে গিয়ে দেখা গেছে,বাঁধের ব্লক ধ্বসে নদীতে  বিলীন হয়ে যাচ্ছে। ক্রমশ এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছে।ব্লক ধ্বসে জোয়ারে লবনাক্ত পানি ঢুকে গাছপালা বিশেষ করে ফলজ বৃক্ষের পাতাগুলো পুড়ে আঙ্গার হয়েগেছে। ভূক্তভোগি আব্দুর রব জানান, বাসিন্দারা পারছেনা ফসল ফলাতে। বিশেষ করে বর্ষ মৌসুমে  এ এলাকাটি পানিতে ডুবে যাওযায় তাদের প্রায়ই অভুক্ত কাটাতে হয়। এ ব্যাপারে বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: মশিউর রহমান বলেন,বাঁধের ব্লক ধ্বসে পড়ার স্থান সরেজমিনে  পরিদর্শন করে এসেছি। এখন প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য উর্ধ্বতন কতৃপক্ষের শীঘ্রই কথা যোগাযোগ করবো। বেতাগী পৌরসভার মেয়র আলহাজ এবিএম গোলাম কবির বলেন, এখানকার মানুষের দুর্ভোগ লাঘবে রক্ষা বাঁধের ব্লক সংরক্ষণে দ্রুত পদক্ষেপ গ্রহণে সর্বাত্মক প্রচেষ্টা চলছে। স্থানীয় আওয়ামী লীগের নেতা আবদুস সোবাহান জানান, সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা বিভিন্ন সময়ে যদিও বাঁধের ব্লক রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন কিন্তু তাদের এ কথায় কেউ আশ্বস্ত হতে পারেছে না। স্থানীয় কাউন্সিলর ও ভুক্তভোগী নবীন খান এখানকার ক্ষতিগ্রস্ত বাঁধের ব্লক রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের  সুদৃষ্টির দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ