Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়ল ‘অ্যাভাটার টু’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১:২৩ পিএম

ভারতে রেকর্ড গড়ল জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’। গেল মাসের ১৬ ডিসেম্বর মুক্তি পেয়েছে জেমস ক্যামেরন পরিচালিত হলিউডের জনপ্রিয় সিনেমাটি। কিন্তু প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তির চার সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও কমেনি সিনেমাপ্রেমীদের ভির। রীতিমতো ভারতে মুক্তি পাওয়া সব বিদেশি সিনেমার রেকর্ড ভেঙে হলিউডের সর্বোচ্চ আয়কারী সিনেমা এটিই।

জানা গেছে, চার সপ্তাহে ভারতে বক্স অফিসে ৪৫৪ কোটি টাকা তুলে নিয়েছে ‘অ্যাভাটার ২’, যা রুশো ব্রাদার্স প্রযোজিত মার্ভেলের ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’-এর সর্বকালের মোট সংগ্রহকেও ছাপিয়ে গেছে। ২০১৯ সালে মুক্তি পাওয়া ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ গত তিন বছর ধরে বিদেশি সিনেমা হিসেবে ভারতে আয়ের তালিকার শীর্ষে ছিল।

বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল মার্ভেল কমিকসের সুপারহিরো দল অ্যাভেঞ্জার্সের উপর ভিত্তি করে তৈরি আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র ‘এন্ডগেম’। ভারতের বক্স অফিসে এ সিনেমার মোট আয় ছিল ৪৩৮ কোটি টাকা। কিন্তু নতুন ‘অ্যাভাটার’ এসে আগের সব রেকর্ড ভেঙে দিল। বিশ্বজুড়েই ‘অ্যাভাটার দ্য ওয়ে অব ওয়াটার’ ঝড় চলছে। আমেরিকার বক্স অফিসে এখন ৪২৪৮ কোটির রান নিয়ে দৌড়চ্ছে এই সিনেমা। বিশ্ব জুড়ে মোট আয় ১০ হাজার কোটির কাছাকাছি।

মার্কিন সাময়িকী ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, মুক্তির আগে থেকেই আলোচনায় ছিল হলিউড সিনেমা ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। সে সুবাদেই মুক্তির চার সপ্তাহ পরে সিনেমাটি বিশ্বজুড়ে আয় করেছে ১.১৯ বিলিয়ন ডলার। ২০২২ সালের সবচেয়ে বেশি আয় করা সিনেমাও ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’।

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ হল জেমস ক্যামেরন পরিচালিত, প্রযোজিত, সম্পাদিত, রচিত এবং টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিওস প্রযোজিত মার্কিন কল্পবিজ্ঞানভিত্তিক চলচ্চিত্র। এটি অ্যাভাটার (২০০৯) চলচ্চিত্রের পর অ্যাভাটার ফ্রাঞ্চাইজির দ্বিতীয় চলচ্চিত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ