Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে সেরা অভিনেতার পুরস্কার পেলেন আহমেদ রুবেল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৪:৫৫ পিএম

ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রে সেরা অভিনেতার পুরস্কার পেলেন আহমেদ রুবেল। এই চলচ্চিত্রে তিনি কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ভূমিকায় অভিনয় করেছেন। এ ছাড়া সিনেমাটোগ্রাফি ও সম্পাদনা বিভাগেও দুটি বিশেষ পুরস্কার পেয়েছে এই সিনেমা। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে সিনেমাটি নির্মাণ করেছেন প্রসূন রহমান।

প্রসূন রহমান বলেন, ‘এটি সিনেমার অন্তর্জগৎ নিয়ে সিনেমা। পরবর্তী প্রজন্মের নির্মাতাদের ওপর নির্মাতা সত্যজিৎ রায়ের প্রভাব ও তাদের দিক থেকে অগ্রজ নির্মাতার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানানোর গল্প।’

পরিচালনার পাশাপাশি ‘প্রিয় সত্যজিৎ’–এর চিত্রনাট্য ও প্রযোজনা করেছেন নির্মাতা প্রসূন রহমান। এতে নবীন নির্মাতার ভূমিকায় অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস। এ ছাড়া সাঈদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পংকজ মজুমদারসহ আরও অনেকেই কাজ করেছেন।

এর আগে কানাডার ভ্যাঙ্কুভার সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে গত নভেম্বরে ‘প্রিয় সত্যজিৎ’–এর আন্তর্জাতিক প্রিমিয়ার হয়েছে। সিনেমাটি পরে ইতালির ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ও ভারতের কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে; পেয়েছে বিশেষ পুরস্কার।

জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিচার ফিল্ম বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে গোল্ডেন ক্যামেল পুরস্কার পেয়েছে ভারতের নবীন নির্মাতা রাহুল কাবালির ‘ফিয়ারলেস ডিল্যুশন’। আর মেক্সিকোর চলচ্চিত্র ‘দ্য পিংক লেগুন’–এ অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন মনিকা আর্স। আজীবন সম্মাননা পেয়েছেন পশ্চিমবঙ্গের খ্যাতিমান নির্মাতা ও শিল্পী অপর্ণা সেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ