Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পরদ ওপরে উঠলেও এখনো স্বাভাবিকের নিচে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৪:০৫ পিএম

 দক্ষিনাঞ্চলে তাপমাত্রার পারদ সামান্য ওপরে উঠেলেও সর্বোচ্চ তাপমাত্রা এখনো স্বাভাবিকের ৫ ডিগ্রী সেলসিয়াস নিচে। সাথে উত্তরÑপশ্চিমের হীমেল হাওয়া জনজীবনে স্বস্তি দিচ্ছে না। তবে সোমবার সকালে পূর্ববর্তি ৪৮ ঘন্টার তুলনায় বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ২.২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেয়ে প্রায় স্বাভাবিক ১২ ডিগ্রীতে উন্নীত হয়েছে। এ সময়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২০.৬ ডিগ্রীতে রয়েছে। যা এ সময়ে স্বাভাবিকের প্রায় ৫ ডিগ্রী কম।

চলতি মৌসুমে তাপমাত্রার পারদ বরিশালে সর্বনি¤œ পর্যায়ে ৯.৮ ডিগ্রী সেলসিয়াসে নেমে যায় গত বৃহস্পতিবার । শুক্রবারে তা ১০.৮ ডিগ্রী সেলসিয়াস থেকে রোববারে ১১ ডিগ্রীতে উঠলেও সোমবার সকালে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রী সেলসিয়াস।
তবে গত সপ্তাহ খানেকেরও বেশী সময় ধরে মাঝারী থেকে ঘন কুয়াশায় মেঘনা অবাহিকা সহ সমগ্র দক্ষিণাঞ্চলের সড়ক,নৌ ও আকাশ পরিবহন বিপর্যস্ত হয়ে পড়ছে। রোববার বরিশাল সেক্টরে বিমান বাংলাদেশ এারলাইন্স-এর ফ্লাইট দু ঘন্টা বিলম্বে চলাচল করে। রোববার রাত ৮টার পরেই সমগ্র দক্ষিণাঞ্চল কুয়াশায় ঢেকে যেতে শুরু করে। রাত ১০টার পরে দিগন্ত বিস্তৃত কুয়াশায় সমগ্র দক্ষিনাঞ্চলের নৌ যোগাযোগ বিপর্যস্ত হয়ে পরে। এসময় দেশের সর্বাধিক দুরত্বের ভোলাÑলক্ষ্মীপুর ও বরিশালÑভোলা ফেরি সার্ভিসও বন্ধ হয়ে যায়। রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের সব ধরনের নৌযানের চলাচলও বন্ধ ছিল রোববার মাধ্য রাতের পরে।
এদিকে মৌসুমের শুরু থেকে এবার শীত জাকিয়ে বসার সাথে হীমেল হাওয়ায় ঠান্ডাজনিত রোগ ব্যাধী অতীতের যেকোন সময়ের তুলনায় অনেক বেশী। হাসপাতালগুলোতে ঠাই নেই। দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা প্রতিষ্ঠান, শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের মেঝেতেও ঠাই মেলা ভার। বিশেষজ্ঞ চিকিৎসকগন এসময়ে শিশু ও বয়োবৃদ্ধদের প্রতি বিশেষ নজর রাখার তাগিদ দিয়েছেন।
অপরদিকে এবার মৌসুমের শুরু থেকেই তাপমাপাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যাবার সাথে মাঝারী থেকে ভারী কুয়াশায় উঠতি আমন ছাড়াও শীতকালীন সবজির গুনগত মান নষ্ট হচ্ছে। সাথে মারাত্মক ঝুকির কবলে পড়েছে বোরো বীজতলা। এ অঞ্চলের বিপুল সংখ্যক জমির বোরো বীজতলা ইতোমধ্যে ‘কোল্ড ইনজুরী’র কবলে। তবে এ শৈত্য প্রবাহ গমের উৎপাদনের জন্য যথেষ্ঠ ইতিবাচক বলে কৃষিবীদগন জানিয়েছেন।
আবাহাওয়া বিভাগ থেকে আংশিক মেঘলা অকাশ সহ আবহাওয়া শুষ্ক থাকার কথা জানিয়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশার পূর্বাভাস দেয়া হয়েছে। যা কোন কোন স্থানে দুপুর পর্যন্ত অব্যাহত থাকার কথাও বলা হয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থানের কথা জানিয়ে তা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে জানান হয়েছে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার কথা জানিয়ে তা দিনে বেলা ১-২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধির সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া অফিস। পাশাপাশি মঙ্গলবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টায় বর্তমান পরিস্থিতির সামান্য পরিবর্তনের কথাও বলেছে আবহাওয়া দপ্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ