Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর সঙ্গে এইলিন লউবেখারের বৈঠক আজ

বাইডেনের বিশেষ উপদেষ্টা চার দিনের সফরে ঢাকায় আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে প্রতিরক্ষা সহযোগিতা, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার চার দিনের সফরে গত শনিবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক এই সিনিয়র পরিচালক চার দিনের বাংলাদেশ সফরের সময় দ্বিপক্ষীয় সহযোগিতার নানা বিষয়ে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তাঁর আলোচনায় প্রতিরক্ষা সহযোগিতার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। এ বছরের শুরুতে এটি কোনো উচ্চপর্যায়ের মার্কিন কর্মকর্তার প্রথম বাংলাদেশে সফর। এইলিন লউবেখারের সফরের পর ১৪ জানুয়ারি ঢাকা সফরে আসবেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। গত বছরের ১৪ ডিসেম্বর ১০ বছর আগে গুম হওয়া বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের ঢাকার শাহিনবাগের বাসায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে হঠাৎ ঘিরে ধরাকে ঘিরে ওয়াশিংটনের পক্ষ থেকে গভীর উদ্বেগ জানানো হয়েছে। এমন এক প্রেক্ষাপটে মার্কিন কর্মকর্তাদের এই সফরগুলো নিয়মিত হলেও দ্বিপক্ষীয় সম্পর্কের দৃষ্টিকোণ থেকে তা গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। দুই সিনিয়র মার্কিন কর্মকর্তা ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতসহ দেশটির কূটনীতিকদের নিরাপত্তার বিষয়টি তুলতে পারেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার। এর আগে সকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করবেন। এসব আলোচনায় দুই দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রেক্ষাপটে রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দুই পক্ষের সহযোগিতা বিষয়গুলো গুরুত্ব পেতে পারে।

সফরের দ্বিতীয় দিনে রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীশিবিরে যান। সেখানে সকাল থেকে সন্ধ্যা অবধি অবস্থানের সময় রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন কর্মকাণ্ড সরেজমিনে দেখেন। ##



 

Show all comments
  • Md Rafiqulislams ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪২ এএম says : 0
    নির্পক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই
    Total Reply(0) Reply
  • Wazed Ali ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৩ এএম says : 0
    এক বাংলাদেশীকে আমেরিকার পুলিশ রাস্তায় প্রকাশ্যে গুলি করে মেরে ফেলা হয়েছে, এ বিষয়ে ঐ প্রতিনিধির কাছে জবাব চাওয়া হোক।
    Total Reply(1) Reply
    • asad ৯ জানুয়ারি, ২০২৩, ৩:৩২ পিএম says : 0
      agreed with you......
  • Altaf Hossain Bakul ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৩ এএম says : 0
    আমেরিকা বাংলাদেশকে আষ্টেপৃষ্ঠে বাধতে চাচ্ছে।
    Total Reply(1) Reply
    • asad ৯ জানুয়ারি, ২০২৩, ৩:৩২ পিএম says : 0
      no chance
  • Mohmmed Dolilur ৯ জানুয়ারি, ২০২৩, ২:২১ এএম says : 0
    আমাদের দেশে কি জন্য আসিয়াসিস,গরিব লোকেরা তেদের দেশে যেতে পারে না,তেরা সেটি কে গরিব বড় লোক হিসেবে চিহ্নিত করে রেখেছিস,তেরাই পৃথিবীর গরিব মানুষের দুষমন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ