Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনিবার শুরু ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৬:১৪ পিএম

আগামী শনিবার (১৪ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সভাপতিত্বে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ ছাড়া বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য সালমান এফ রহমান। অনুষ্ঠান শুরু হবে বিকেল চারটায়। বিষয়টি নিশ্চিত করেছেন উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল।

উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, ‘এবারের উৎসব সাফল্যমণ্ডিত করতে সব ধরনের প্রস্তুতি আছে আমাদের। এরই মধ্যে উৎসবের সিনেমাগুলো নিশ্চিত করা গেছে। অতিথিদের সঙ্গে কথা হয়েছে। শতাধিক শিল্পী অংশ নিতে পারেন উৎসবে। উদ্বোধনের আগেই সংবাদ সম্মেলনের মাধ্যমে উৎসবের অগ্রগতিসহ বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।’

এ বছর ঢাকা উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘জেকে ১৯৭১’। উদ্বোধনের দিন বিকেল পাঁচটায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রদর্শন করা হবে সিনেমাটি। এছাড়া এবার ৭১টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, স্টার সিনেপ্লেক্সে উৎসবের সিনেমাগুলো প্রদর্শন করা হবে।

এর মধ্যে রবিবার (১৫ জানুয়ারি) বিকেল পাঁচটায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রদর্শন করা হবে আশিক মোস্তফা পরিচালিত ‘থার্টি-ফাইভ’ এবং সন্ধ্যা সাতটায় সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘যা হারিয়ে যায়’ সিনেমা দুটি। পরদিন একই স্থানে বিকেল ৫টায় দেখানো হবে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ সিনেমা। জাদুঘরের মূল মিলনায়তনে ১৭ জানুয়ারি সন্ধ্যা সাতটায় ‘বিউটি সার্কাস’, ১৮ জানুয়ারি ‘দামাল’, ১৯ জানুয়ারি ‘পাপ পুণ্য’, ২০ জানুয়ারি দেখানো হবে ‘সাঁতাও’। ২১ জানুয়ারি একই মিলনায়তনে বিকেল পাঁচটা ও সন্ধ্যা সাতটায় দেখা যাবে যথাক্রমে ‘দেশান্তর’ ও ‘মৃত্যুঞ্জয়ী’ সিনেমা।

এবারের উৎসবে পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, শ্রীলেখা মিত্রসহ শতাধিক বিদেশি অতিথি শিল্পী অংশ নিতে পারেন বলে আশা করছেন আয়োজকেরা। আট দিনব্যাপী এ উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ