Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যবিপ্রবির দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন কক্সবাজারে

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৫:৫৫ পিএম

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) কেমিকৌশল (সিএইচই) বিভাগের আয়োজনে ‘ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং (এনএএমই-২০২৩)’ শীর্ষক দুই দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন পর্যটন নগরী কক্সবাজারে শুরু হয়েছে।

শনিবার বিকেলে কক্সবাজারের পাঁচ তারকা বিশিষ্ট হোটেল দ্য কক্স টুডে-তে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ইউজিসি অধ্যাপক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান ও প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যবিপ্রবির উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি এমপি।
এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ দেশ-বিদেশের প্রায় ২৫০ জন শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক অংশগ্রহণ করেছেন। সম্মেলনে তাঁরা ‘অ্যাডভান্স ম্যাটেরিয়ালস ফর এনার্জি, ফুড সেফটি অ্যান্ড ম্যানেজমেন্ট, ন্যানো ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফটোনিকস, ন্যানো-টেকনোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি, এনভায়রনমেন্ট অ্যান্ড ম্যাটেরিয়ালস সায়েন্স, বায়ো ম্যাটেরিয়ালস অ্যান্ড মেডিকেল ডিভাইস’সহ বিভিন্ন বিষয়ে প্রায় ১৫২টি প্রবন্ধ ও পোস্টার উপস্থাপন করবেন। দেশ-বিদেশের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে গবেষণার যোগসূত্র ও মেলবন্ধন তৈরির উদ্দেশ্যে এই পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকতে এ ধরনের সম্মেলনের আয়োজন করা হয়েছে।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. হাসিনা খান বলেন, এ দেশকে সামনের দিকে নিতে হলে, বিজ্ঞানের প্রসার ও বিকাশের মাধ্যমেই এগিয়ে নিতে হবে। এ জন্য বাংলাদেশ একাডেমিক অব সায়েন্সেস কাজও শুরু করেছে। আর এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন বিজ্ঞানের প্রসারে ব্যাপক ভূমিকা রাখে। এ সম্মেলন আয়োজন করায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়কে ধন্যবাদ জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট মানুষ ও স্মার্ট টেকনোলজি প্রয়োজন। এ জন্য আমাদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। তাহলে আমাদের উন্নয়ন আরও টেকসই হবে। এ ধরনের সম্মেলন যবিপ্রবির সাথে বিশে^র বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সাথে যোগসূত্রের একটি দারুন সূচনা হলো। বিশেষ অতিথির বক্তব্যে মালয়েশিয়ার সানওয়ে বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. সাইদুর রহমান বলেন, কোভিড আক্রান্ত এ বিশে^ গবেষণার জন্য তহবিল সংগ্রহ এখন আরেকটি যুদ্ধের মতো। এ ক্ষেত্রে দেশ-বিদেশের গবেষকদের মধ্যে দক্ষতা বৃদ্ধির জন্য পারস্পারিক সহযোগিতার বিকল্প নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ