Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে চাল পাচ্ছেনা সরকারী খাদ্য গুদাম

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ২:৩৫ পিএম

রাজশাহীতে গত ১৭ নভেম্বর থেকে আমন ধান, চাল সংগ্রহের কার্যক্রম শুরু হলেও এখন পর্যন্ত কাংখিত ধান, চাল ক্রয় করা যায়নি। কারণ হিসাবে জানাগেছে চুক্তিবদ্ধ মিল মালিকরা লোকসানের দোহাই দিয়ে সরবরাহ করছেনা। খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি আমন মওসুমে রাজশাহীতে ছয় হাজার আঠারো টন সেদ্ধ চাল সংগ্রহের জন্য লক্ষ্যমাত্রা ধরে। চুক্তিযোগ্য চাল কলের সংখ্যা ছিল ১৩৪ অথচ মাত্র ৩৬টি চালকল চাল সরবরাহের চুক্তি করে। ফলে লক্ষ্যমাত্রা মোতাবেক চাল সংগ্রহকারীর চুক্তি করা যায়নি। ৩৬ চাল কল সাড়ে পাঁচ হাজার মে:টন চাল সরবরাহ করার চুক্তি করলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত এক হাজার তিনশো মে:টন চাল সরবরাহ করেছে। এখনো চার হাজার মে:টনের বেশী চাল সরবরাহ বাকী রয়েছে।

লক্ষ্যমাত্রা খুব কম হলেও মিল মালিকরা লোকসানের অজুহাত দেখিয়ে সরকারী খাদ্য গুদামে চাল সরবরাহ করতে অনীহা প্রকাশ করছে। চলতি মওসুমে ২৮ টাকা কেজি দরে ধান ও ৪২ টাকা কেজি দরে চাল কেনার সিদ্ধান্ত রয়েছে। মিল মালিকরা বলছেন বাজারে মোটা চাল বিক্রি হচ্ছে ৪২ টাকার উপরে এ কারনে তারা ড়–দামে চাল দিতে পারছেন না। একজন মিল মালিক বলেন, আমি চুক্তি করেছি সে অনুযায়ী চাল সরবরাহ করলে পঞ্চাশ লাখ টাকার বেশী লোকসান হবে। আর চাল না দিলে জামানতের লাখ দশেক টাকা বাজেয়াপ্ত হবে। তাই চাল না দিলে ক্ষতিই কম হবে। বাজার যাচাই করে চালের দাম নির্দ্ধারন করা উচিত ছিল। সরকারী খাদ্য কর্মকর্তারা বলছেন কম দামে ধান, চাল কেনা হবে তা নির্দ্ধারন করা হয় ঢাকায়। এখানে আমাদের করার কিছুই নেই। যারা বেশী দাম বলে চুক্তি ভঙ্গ করছেন তাদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এখনো ২৮ ফেব্রæয়ারী পর্যন্ত সময় রয়েছে। আশাকরা যায় লক্ষ্যমাত্রা অর্জন হবে।

খোজ নিয়ে জানা গেছে রাজশাহীতে এবার আমনের প্রায় তিনলাখ টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হলেও বাস্তবে হয়েছে বেশী। এতো উৎপাদনের পরেও বাজারে চালের দাম চড়া।
এদিকে ধান ওঠার সাথে সাথে বড় মিলারদের গুদামে মজুদ হয়েছে ধান। গেরস্ত আর কৃষকের হাতে রয়েছে কম মজুদ। মিলাররা ইচ্ছেমত বাজার নিয়ন্ত্রন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ