Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাড়াশের হাট শীতকালীন সবজিতে ভরপুর

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার হাট-বাজার এখন শীতকালীন সবজিতে ভরপুর। ইতোমধ্যে বিভিন্ন প্রকার সবজির দামও ক্রেতাদের নাগালের মধ্যে এসেছে। সবজির দাম কমে যাওয়ায় স্বস্তিতে কেনাকাটা করতে পারছেন নিম্নবিত্ত, মধ্যবিত্তসহ সব শ্রেনীর গ্রাম বাংলার ক্রেতারা।
জানা যায়, খুচরা বাজারে প্রতি কেজি ফুল কপি ১৫ টাকা দরে, বাঁধা কপি প্রতি কেজি ১২-১৫ টাকা দরে, প্রতি কেজি শিম ২০-২৫ টাকা দরে, বেগুন প্রতি কেজি ১৫-২০ টাকা দরে, পালংশাক প্রতি কেজি ১৫-২০ টাকা দরে, টমেটো প্রতি কেজি ৩০ টাকা দরে, ওলকপি প্রতিকেজি ১৫-২০ টাকা দরে, লাল শাক ও সবুজ শাক প্রতিকেজি ২০ টাকা দরে, মুলা প্রতিকেজি ১৮-২০ টাকা দরে, লাউ সাইজ ভেদে প্রতিটি ২০-২৫ টাকা দরে, নতুন আলু প্রতিকেজি ২০-২৫ টাকা দরে, পিঁয়াজের ডাটি প্রতি কেজি ১৮-২০ টাকা দরে, মিষ্টি কুমড়া প্রতিকেজি ২৫-৩০টাকা দরে, বরবটি প্রতি কেজি ২৫ টাকা দরে, গাজর প্রতি কেজি ৩৫- ৪০টাকা দরে, কাঁচা মরিজ প্রতি কেজি ৪৫-৫০ টাকা দরে, নতুন পিঁয়াজ প্রতি কেজি ৩০টাকা দরে বিক্রি হচ্ছে।
তাড়াশ উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন ও সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, চলতি মৌসুমে তাড়াশ, সলঙ্গা এবং সদর উপজেলায় ২০০ হাজার ১০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ জেলায় উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৩ হাজার ৭৯৬ টন।
এর মধ্যে সদর উপজেলায় ১০০০ হাজার ৫০ হেক্টর জমিতে, তাড়াশ, উপজেলায় ৬৭৫ হেক্টর জমিতে এবং সলঙ্গা উপজেলায় ১০০০ হাজার ৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বিভিন্ন এলাকার মাঠে শীতকালীন সবজির ফলনও ভালো হয়েছে।
সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবুল কুমার সুত্রধর জানান, জেলার বিভিন্ন এলাকা শীতকালীন সবজি উৎপাদনের জন্য উর্বর ভূমি। এখানে উৎপাদিত বিষমুক্ত সবজির চাহিদা সর্বত্র রয়েছেশীত কালীন সবজি চাষের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের সব ধরনের সহযোগিতা দেয়া হয়েছে। বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক সহজশর্তে চাষিদের ঋণ দিয়েছে মৌসুমের শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে ভাল থাকলে শীতকালীন সবজির বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ