Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলা একাডেমির ‘লিট ফেস্টে’ সাহিত্যিকদের সম্মিলন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কুয়াশাঢাকা রাজধানীতে শীতের সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণ প্রাণচঞ্চল হয়ে উঠেছিল দেশী-বিদেশের খ্যাতনামা সাহিত্যিক, শিল্পী, বিজ্ঞানী, গবেষক, নির্মাতা, প্রকাশকসহ বিভিন্ন ক্ষেত্রের সৃজনশীল গুণী ও গুণগ্রাহীদের সমাগমে। যাত্রা শুরু হলো ‘দশম ঢাকা লিট ফেস্টের’। চার দিনের এ আয়োজন চলবে ৮ জানুয়ারি রোববার পর্যন্ত। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার নোবেলজয়ী সাহিত্যিক তাঞ্জানিয়ার আবদুলরাজাক গুরনাহ, ভারতের সাহিত্যিক অমিতাভ ঘোষ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে লিট ফেস্টের উদ্বোধন করেন।
এর আগে সকাল দশটায় বর্ধমান হাউসের সামনের মঞ্চে বৌদ্ধ আধ্যাত্মিক সংগীত পরিবেশনা দিয়ে ফেস্টের কার্যক্রমের সূচনা হয়েছিল। আয়োজকেরা জানান, চার দিনের এবারের আসরে ১৭৫টির বেশি অধিবেশনে পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ অংশ নিচ্ছেন। এবারই প্রথম লিট ফেস্টে প্রবেশের জন্য ২০০ ও ৫০০ টাকার টিকিট চালু করা হয়েছে।
উদ্বোধনী বক্তব্যে ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কারজয়ী তাঞ্জানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ বলেন, ঢাকায় তিনি এই প্রথমবারের মতো এলেন। অনুষ্ঠানের শুরুতে পরিবেশিত মণিপুরি নৃত্য তার কাছে খুব আকর্ষণীয় লেগেছে। বিশেষ করে শিল্পীদের বর্ণাঢ্য পোশাক ও অলংকার ছিল চমৎকার। তিনি বলেন, আশা করি উৎসবের দিনগুলোতে এমন অনেক আকর্ষণীয় কিছু দেখব, যা আগে দেখিনি।
ঢাকা লিট ফেস্টের কাজী আনিস আহমেদ বক্তব্যের শুরুতেই করোনাকালে যাঁরা পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তাঁদের স্মরণ করেন। তিনি বলেন, লেখকেরা নিভৃতে কাজ করেন। বিজ্ঞানীরাও তাই। তাঁদের কাজ যখন জনসমক্ষে আসে, তখন সে সম্পর্কে সাধারণ মানুষ জানতে পারেন। উপকৃত হন।
উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অপরাজিতা মুস্তাফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ