Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮ দিন পর মুক্তি পেলেন ইরানের অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৪:৩১ পিএম

সরকারবিরোধী আন্দোলনে সংহতি প্রকাশের কারণে গ্রেফতার হওয়া ইরানের বিখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদোস্তিকে জামিনে মুক্তি দিয়েছে দেশটির সরকার। তিন সপ্তাহ কারাবাসের পর মুক্তি পেলেন জনপ্রিয় এই অভিনেত্রী। আলিদোস্তির আইনজীবীর বরাতে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা আইএলএনএ সম্প্রতি এ খবর জানিয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) তেহরানের কারাগার থেকে বের হবার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এই অভিনেত্রীর কয়েকটি ছবি প্রকাশ পেয়েছে। কারাগার থেকে মুক্তির পর ওই অভিনেত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন তাঁর সহকর্মী ও বন্ধুরা। তারানেহ আলিদুস্তির আইনজীবী জানান, জামিনে মুক্তি পেয়েছেন তিনি। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি।

সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে শুরু হওয়া আন্দোলন দমনে সরকারের বলপ্রয়োগের বিরুদ্ধেও উচ্চকণ্ঠ ছিলেন তারানেহ আলিদোস্তি। নভেম্বরে ইনস্টাগ্রামে নিজের একটি হিজাব ছাড়া ছবি প্রকাশ করে তিনি বিক্ষোভে সংহতি জানিয়েছিলেন, তার হাতে ধরা একটি কাগজে কুর্দি ভাষায় লেখা ছিল— ‍‍`নারী, জীবন, মুক্তি‍‍`, যা ওই আন্দোলনের জনপ্রিয় স্লোগান।

২০১৭ সালের অস্কারজয়ী চলচ্চিত্র ‘দ্য সেলসম্যান’-এ অভিনয় করে খ্যাতি পাওয়া ৩৮ বছর বয়সী এ অভিনেত্রী মোহসেন শেকারির ফাঁসির বিরুদ্ধে কথা না বলা আন্তর্জাতিক সংস্থাগুলোরও সমালোচনা করেন সে সময়। গত সেপ্টেম্বরে দাঙ্গা বাধানোর অভিযোগে গ্রেপ্তার করা হয় মোহসেন শেকারিকে। ছুরি মেরে আধাসামরিক বাহিনীর এক সদস্যকে জখম করার অভিযোগে তার ফাঁসি কার্যকর করা হয়।

এরপর ইরানে কয়েক মাস ধরে চলা বিক্ষোভ নিয়ে ‘মিথ্যা ছড়ানোর’ অভিযোগে গত ১৭ ডিসেম্বর তারানেহ আলিদোস্তিকে গ্রেপ্তার করা হয়েছিল। কারণ ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি বিক্ষোভের সঙ্গে জড়িত এক ব্যক্তিকে ফাঁসিতে ঝোলানোর তীব্র সমালোচনা করেছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ