Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে বিমান চলাচল স্বাভাবিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৪:২১ পিএম

ঘন কুয়াশা কেটে যাওয়ায় ২ ঘণ্টা ৩০ মিনিট পর নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট চলাচল স্বাভাবিক হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিট থেকে বিমান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে সকাল থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশার কারণে দৃষ্টি সীমা কম থাকায় সৈয়দপুর বিমানবন্দরে কোনো ফ্লাইট অবতরণ করতে পারেনি।

বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, মৃদু শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা নীলফামারী। সপ্তাহজুড়ে প্রায় প্রতিদিন সন্ধ্যা থেকে পরদিন দুপুর ১২টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকছে এই জনপদ। বৃহস্পতিবার সকাল ৯টায় বিমানবন্দর এলাকায় দৃষ্টিসীমা ছিল মাত্র ১০০ মিটার। সকাল ‌১০টায় ২০০ মিটার। যা দুপুর ১টায় বেড়ে দাঁড়ায় ১৮০০ মিটার।

বিমানবন্দরের স্টেশন ম্যানেজার সুপ্লব ঘোষ বলেন, ঘন কুয়াশার কারণে বিমানবন্দরে সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ২টি ফ্লাইট সঠিক সময়ে অবতরণ করতে পারেনি। তবে কুয়াশা কেটে যাওয়ায় তা স্বাভাবিক হওয়ায় কোনো ফ্লাইট বাতিল করা হয়নি।

তিনি আরও বলেন, শীতকালে বৈরী আবহাওয়ার কারণে প্রায়ই বিমান চলাচলে বিঘ্ন ঘটছে। এজন্য ফ্লাইট চলাচলের সিডিউল পরিবর্তন করা হয়েছে। সাধারণত ২ হাজার মিটার দৃষ্টিসীমা থাকলে রানওয়েতে বিমান ওঠানামা করতে পারে।

সৈয়দপুর বিমানবন্দরের পর্যবেক্ষক লোকমান হোসেন বলেন, গত ২৪ ঘণ্টায় নীলফামারীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। সাধারণত ১০ ডিগ্রিতে আসলে শৈত্যপ্রবাহের কোটা ধরা হয়। বর্তমানে এ অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ