Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই প্রতিষ্ঠানের বোনাস লভ্যাংশ বাতিল করলো বিএসইসি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত মনোস্পুল পেপার এবং পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের পরিচালনা পরিষদের ঘোষণা করা বোনাস শেয়ার লভ্যাংশ বাতিল করলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইবি)। গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়। ডিএসই জানায়, ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য মনোস্পুল পেপারের পরিচালনা পরিষদ ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। গত ২৯ সেপ্টেম্বর এ লভ্যাংশ ঘোষণার তথ্য প্রকাশ করা হয়। কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য এ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। নিয়মানুযায়ী তালিকাভুক্ত কোম্পানি বিএসইসির অনুমতি ছাড়া কোনো বোনাস লভ্যাংশ বিতরণ করতে পারে না। এ কারণে মনোস্পুল পেপারের পরিচালনা পরিষদের ঘোষণা করা লভ্যাংশ বিতরণে বিএসইসির অনুমোদন চেয়ে আবেদন করে কোম্পানিটির কর্তৃপক্ষ। তবে, বিএসইসি সেই আবেদন প্রত্যাক্ষাণ করেছে। ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া মনোস্পুল পেপারের পরিশোধিত মূলধন মাত্র ৯ কোটি ৩৮ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৯৩ লাখ ৮৮ হাজার ৮২৫টি। এ শেয়ারের মধ্যে উদ্যোক্ত ও পরিচালকদের কাছে আছে ৪৫ শতাংশ। বাকি শেয়ারের মধ্যে ৪৪ দশমিক ৬৮ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১০ দশমিক ৩২ শতাংশ।
অপরদিকে, ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে পেপার প্রসেসিংয়ের পরিচালনা পরিষদ। গত ২৯ সেপ্টেম্বর এ বোনাস লভ্যাংশ ঘোষণার তথ্য প্রকাশ করা হয়। এ কোম্পানিটিও পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য এ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। তবে, বিএসইসি এ লভ্যাংশ বিতরণের অনুমতি চেয়ে করা আবেদন বাতিল করে দিয়েছে।
১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া পেপার প্রসেসিংয়ের পরিশোধিত মূলধন মাত্র ১০ কোটি ৪৫ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১ কোটি ৪ লাখ ৪৯ হাজার ৬০০টি। এ শেয়ারের মধ্যে উদ্যোক্ত ও পরিচালকদের কাছে আছে ৩৫ শতাংশ। বাকি শেয়ারের মধ্যে ৫৯ দশমিক ১৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৫ দশমিক ৮৫ শতাংশ।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ