Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

থার্টিফার্স্ট নাইটে ফানুস, রাজধানীর ৪ জায়গায় আগুন

মুহুর্মুহু আতশবাজির বিকট শব্দ পুলিশের কাছে ৩৬৫ ফোন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও থার্টি ফার্স্ট নাইটে রাজধানীর আকাশ ছেয়ে যায় নানা রঙের ফানুসে। আর এসব ফানুসের কারণে রাজধানীতে চার জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব আগুনে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি না হলেও স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে এ চারটি আগুনের মধ্যে শুধু এক জায়গায়ই ফায়ার সার্ভিসকে কাজ করতে হয়েছে। বাকি তিন জায়গায় ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার আগেই আগুন নিভে যায়। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সূত্রে এসব তথ্য জানা গেছে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রোজিনা আক্তার বলেন, শনিবার দিবাগত রাত ১২টার পর আমরা রাজধানীর চার জায়গায় ফানুসের কারণে আগুন লেগেছে বলে জানতে পেরেছি। সেই স্থানগুলো হলো— সদরঘাট হকার্স মার্কেটের টিনের ছাদ, লালবাগ মৌলভীবাজার মসজিদের সামনে বিদ্যুতের তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের ছাদ ও মানিকদি বাজারের একটি বাসার ছাদ। এর মধ্যে মানিকদি বাজারের আগুন নিয়ন্ত্রণে আমাদের দুটি ইউনিট ১০-১৫ মিনিট কাজ করেছিল। বাকি তিন জায়গার আমাদের গাড়ি পৌঁছানোর আগেই আগুন নিভে যায়।

তিনি বলেন, এই চার জায়গায় আগুন লাগার ঘটনা ঘটলেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে আগুনের কারণে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল।
এর আগে ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছিল, থার্টি ফার্স্ট নাইটে যাতে ফানুস ওড়ানো না হয় এবং আতশবাজি না ফোটানো হয়ে সে বিষয়ে প্রতিটি থানায় নির্দেশ দেয়া হয়েছে।
এ বিষয়ে শনিবার ডিএমপি মিডিয়া সেন্টারে থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, থার্টি ফার্স্টে উন্মুক্ত স্থানে কোনো আয়োজন করা যাবে না। কোথাও কোনো ডিজে পার্টি হবে না। কোথাও আতশবাজি-পটকা ফুটানো যাবে না, ফানুস ওড়ানো যাবে না।
মুহুর্মুহু আতশবাজি আর বিকট শব্দ, পুলিশের কাছে ৩৬৫ ফোন: থার্টি ফার্স্ট নাইটে সারাদেশ থেকে শব্দদূষণ সংক্রান্ত ৩৬৫ ফোন পেয়েছে ‘জরুরি সেবা ৯৯৯’। এর মধ্যে অধিকাংশ অভিযোগই ছিল আতশবাজি ও বোমাবাজি নিয়ে। এছাড়াও বিভিন্ন তার এবং বাড়িতে ফানুস পড়ে আগুনের খবরও পাওয়া গেছে।

৯৯৯ এর পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার জানান, শনিবার দিবাগত রাত ১২ টার পর সারাদেশ থেকে শব্দদূষণ সংক্রান্ত ৩৬৫টি ফোন এসেছে। এর মধ্যে শুধু ঢাকা মেট্রো এলাকা থেকে ১৬০ টি কলের বিপরীতে সেবা দিতে হয়েছে। উল্লেখ্য, ২০২১ সালের থার্টি ফার্স্ট নাইটে ওড়ানো ফানুস পড়ে রাজধানীর প্রায় ১০টি স্থানে আগুন লাগে। ওই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় এজন্য এবার রাজধানীতে ফানুস উড়ানো ও আতশবাজির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ডিএমপি।



 

Show all comments
  • salman ২ জানুয়ারি, ২০২৩, ২:৩৬ এএম says : 0
    Ain kore ata Beyani goshona kora uchit. Dur ghotona & Agun lagar Boro karon hote pare ata. Nisiddho kora Joruri
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ