Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আতশবাজি-ফানুসে বর্ণিল রাজধানীর আকাশ

নিষেধাজ্ঞা অমান্য করেই থার্টিফার্স্ট নাইট রাজধানীসহ সারা দেশে ২০০ স্থানে অগ্নিকান্ড ষ ডিএমপি কমিশনারের অসহায়ত্ব প্রকাশ

খলিলুর রহমান | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে পটকা বা আতশবাজি ফোটানোর নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে রাত ১২টার আগে থেকেই শহরের প্রায় প্রত্যেকটি এলাকাতে আতশবাজি ফুটিয়ে জানান দেয়া হয় থার্টিফার্স্ট নাইট। বিদায় আর আগমনকে স্বাগত ও উদযাপন করতে মধ্যরাতে পুরো এক ঘণ্টা সময় যেন রাজধানীর আকাশ আলোয় আলোকিত হয়ে উঠেছিল। আতশবাজির বর্ণিল আলোকছটার সঙ্গে রঙ-বেরঙের ফানুস উৎসবে যেন নতুন মাত্রা যোগ করেছিল। সব মিলিয়ে করোনা মহামারির কারণে দীর্ঘদিন থমকে থাকা জীবনে যেন প্রাণের ছোঁয়া দিয়ে গেল ২০২২ সালের প্রথম ক্ষণটি।

তবে আতশবাজি ফোটানো বন্ধ করতে না পারার বিষয়ে অসহায়ত্ব প্রকাশ করেছেন খোদ ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। গত শুক্রবার রাতের শেষ প্রহরে গুলশান-২ নম্বর চত্বরে নিরাপত্তা ব্রিফিং চলাকালীন সময় আতশবাজি বিকট শব্দ পেয়ে অসহায়ত্ব প্রকাশ করেন।

এদিকে, ইংরেজি নববর্ষ উদযাপনের রাতে সারা দেশ থেকে প্রায় ২০০ স্থানে আগুন লাগার সংবাদ আসে জরুরি সেবা ৯৯৯ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের কাছে। রাজধানী ঢাকায় ১০টি স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তবে ফানুস ও আতশবাজি থেকে রাজধানীর কয়েকটি এলাকায় লাগা আগুন রাত ২টার মধ্যে নিভিয়েছে ফায়ার সার্ভিস। মিরপুর, মোহাম্মদপুর, খিলগাঁও, যাত্রাবাড়ী, ডেমরা, সূত্রাপুর, তেজগাঁও, লালবাগ ও কেরানীগঞ্জে আগুনের ঘটনা ঘটে। তবে যাত্রাবাড়ী ছাড়া অন্য আগুনের ঘটনাগুলোতে তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (মিডিয়া) মো. রায়হান বলেন, ঢাকার আশেপাশে যেসব আগুন লেগেছিল রাত ২টার মধ্যে সবগুলো আগুন নিয়ন্ত্রণে আসে। তবে যাত্রাবাড়ীর মাতুয়াইলে একটি ভবনের তৃতীয় তলায় ফানুস থেকে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে প্রায় ১ ঘণ্টা।

নিষেধাজ্ঞা অমান্যের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, আতশবাজি থামানোর বিষয় না। হাত দিয়ে আটকে রাখা যায় না। আতশবাজি না ফোটাতে আমি অনুরোধ করেছি, দয়া করে আতশবাজি ফোটাবেন না। আতশবাজিতে ফোটায় একেবারে টিনেজ ছেলে মেয়ে। বাড়িতে গিয়ে দেখেন, আপনার ছোট ভাই দুইটা আতশবাজি কিনে ফোটাচ্ছে। এত বেশি বিধি-নিষেধ দিয়ে নিয়ন্ত্রণ করাটাও ডিফিকাল্ট। আমরা ঘরে ঘরে গিয়ে নিষেধ করতে পারবো না।

তিনি বলেন, মানুষ বাড়িতেই তার পরিবার-পরিজন নিয়ে আনন্দ উদযাপন করেন। তাদের সামনের বছর ভালো কাটুক এই দোয়া করি। পুলিশের পক্ষ থেকে আমাদের প্রত্যাশা থাকবে আরেকটু ব্যাটার নগর, নিরাপদ নগর, মানুষ যেন আরও স্বাচ্ছন্দ্য নিয়ে সামনে বছরটি কাটাতে পারে। কোভিডের এই অভিশাপ থেকে যেন আমরা মুক্ত হতে পারি। উন্নয়নের যে প্রকল্প গুলি চলছে সেগুলো কমপ্লিট হলে ট্রাফিক নিয়ে মানুষ যে বিড়ম্বনায় আছে কিছুটা সুরাহা হবে বলে আমরা আশা করছি। সবসময় চেষ্টা করি মানুষের পাশে থাকার জন্য। মানুষকে ভালোবেসে তার বিপদের দিনে পাশে থাকার জন্য আমরা চেষ্টা করি। সামনের দিনেও তা অব্যাহত থাকবে। আমরা নগরবাসীর সহযোগিতা চাই সহমর্মিতা চাই। তাদের সাথে নেই আমরা একটি নিরাপদ নগর গড়ে তুলতে চাই।

থার্টিফার্স্টে বিধি-নিষেধের কারণে যানজট তৈরির বিষয়ে কমিশনার বলেন, যানজট হবে এই আশঙ্কা থেকেই আমরা ৮টার ভিতরে গুলশান, বারিধারা, বনানীসহ বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের ফিরে আসার আহ্বান জানিয়েছিলাম। শুক্রবার ছুটির দিন বাইরে কাজ থাকার কথা নয়। আটটার মধ্যে ফিরে আসার সব রাস্তায় খোলা ছিল। এত বেশি রাস্তা চেক করে নিয়ন্ত্রণ করাটা আমাদের জন্য বেস্ট ডিফিকাল্ট হয়ে যায়।

এদিকে, শুক্রবার দিবাগত রাত ১২ থেকে ১ পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, লাল-সবুজ-হলুদ-কমলা রঙের আতশবাজিতে মাতোয়ারা হয়ে ওঠে নগরের উৎসব প্রিয় মানুষগুলো। আকাশ ছেয়ে যায় বর্ণিল আলোর আলোকছটায়। হাতিরঝিল এলাকায় দেখা যায়, রাত সাড়ে ১১টা থেকেই আলোয় আলোকিত হতে থাকে হাতিরঝিল এলাকার আকাশ। একের পর এক প্রায় সহস্রাধিক আতশবাজি ফোটানো হয়। একইসঙ্গে উড়িয়ে দেওয়া হয় নানা রঙের ১০০ থেকে ১৫০টি দৃষ্টিনন্দন ফানুস। এ সময় রঙিন আলোয় আলোকিত হয় পুরো এলাকা।

কিশোরগঞ্জ থেকে এসে রাজধানী ঢাকায় বর্ষবরণ উৎসবে যোগ দেওয়া তানজিয়া শারমিন ইভা অনুভূতি জানতে গিয়ে বলেন, জেলা শহরগুলোতে বর্ষবরণের আয়োজনটা অনেকটা স্বল্প পরিসরেই হয়ে থাকে। তবে ঢাকার আয়োজনটা একটু ভিন্ন। যদিও বাসার ছাদ থেকেই উদযাপন করতে হয়েছে, তবুও বেশ ভালো লেগেছে। অনেকদিন পর এমন আতশবাজি আর ফানুস দেখে খুব ভাল লাগছে। আশা করছি, নতুন বছরটাও অনেক ভাল কাটবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আতশবাজি-ফানুস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ