Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ময়মনসিংহের ক্লিনিকপাড়ায় র‌্যাবের হানা মেয়াদোত্তীর্ণ রিএজেন্টেই চিকিৎসা!

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান ময়মনসিংহ থেকে : রোগ নির্ণয়ের  কেমিক্যালের নাম রিএজেন্ট। হার্ট অ্যাটাক হলে শনাক্ত করা যায় এ রিএজেন্টের মাধ্যমে। কিন্তু মেয়াদোত্তীর্ণ এ রিএজেন্ট দিয়েই চিকিৎসা কার্যক্রম চালাচ্ছিল ময়মনসিংহ নগরীর নামী বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠান ল্যাবএইড হাসপাতাল ও পপুলার ডায়াগনস্টিক সেন্টার।
ময়মনসিংহ র‌্যাব-১৪ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবশেষে বেরিয়ে এলো এ দু’চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নৈমিত্তিক অভিনব প্রতারণা। দিনের পর দিন এমন প্রতারণা করে প্রতিনিয়তই কাঁড়ি কাঁড়ি টাকা হাতিয়ে নিচ্ছিল তারা।
মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত সাড়ে ৯টা নাগাদ নগরীর চরপাড়া মোড় এলাকার ল্যাবএইড হাসপাতাল, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, সেফওয়ে ডায়াগনস্টিক সেন্টার, প্রান্ত প্রাইভেট হাসপাতাল, পিউর ডায়াগনস্টিক সেন্টার ও দু’টি ফার্মেসিকে বিভিন্ন অনিয়ম ও প্রতারণার অভিযোগে মোট ২১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।
র‌্যাব সদর দপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযান পরিচালনা করেন। অভিযানে নেতৃত্ব দেন ময়মনসিংহ র‌্যাব-১৪ এর মেজর জাহাঙ্গীর আলম। সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা: মো: শাহজাহান ও ময়মনসিংহ ড্রাগ সুপার গুলশান জাহান।
জানা যায়, ময়মনসিংহের নামের পাশে জুটেছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নগরীর তকমা। নগরীর চরপাড়া, ব্রাহ্মণপল্লী, ভাটিকাশর ও বাঘমারা এলাকায় গত কয়েক বছরে গড়ে উঠেছে অসংখ্য ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। বেশির ভাগ ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারে নেই স্থায়ী চিকিৎসক, দক্ষ টেকনেশিয়ান, নার্স, আয়া বা অন্যান্য স্টাফ।
এসব নামসর্বস্ব ও নি¤œমানের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চলে অপচিকিৎসাও। এসব প্রতিষ্ঠানে সুচিকিৎসার দেখা যেমন মেলে না, তেমনি পিয়ন বা ওটি বয় থেকে ক্লিনিক মালিক হয়ে ওঠার চাঞ্চল্যকর তথ্যও রয়েছে। দায়িত্বশীলদের উদাসীনতা ও নজরদারির অভাবে ইতিহাস-ঐতিহ্যের এ প্রাচীন নগরীতে অপচিকিৎসার ডালপালা বিস্তার করে।
অবশেষে জনপ্রত্যাশাকে ধারণ করে ক্লিনিকপাড়ায় হানা দেয় র‌্যাব-১৪। রক্ত, হরমোন টেস্টের মেশিনে মেয়াদোত্তীর্ণ ওষুধের ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগে ল্যাবএইড হাসপাতালকে ৬ লাখ টাকা, মেয়াদোত্তীর্ণ কেমিক্যাল রিএজেন্ট, ক্লিনিক্যাল বর্জ্য ল্যাবের ভেতরে থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে পপুলার ডায়াগনস্টিক সেন্টারকে ১০ লাখ টাকা, আমদানি নিষিদ্ধ ওষুধ রাখা, ফার্মাসিস্ট না থাকাসহ বিভিন্ন অভিযোগে পপুলার ফার্মেসিকে ৭৫ হাজার টাকা, পাশের পিপলস ফার্মেসিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া ল্যাবরেটরি না থাকা, অপরিষ্কার-অপরিচ্ছন্ন পরিবেশের কারণে পিউর ডায়াগনস্টিক সেন্টারকে ২ লাখ টাকা, রিএজেন্ট ফ্রিজে না রেখে বাইরে রাখা এবং অপরিচ্ছন্ন পরিবেশের কারণে সেফওয়ে ডায়াগনস্টিক সেন্টারকে ১ লাখ টাকা এবং  মেয়াদোত্তীর্ণ দু’টি রিএজেন্ট পাওয়ার অভিযোগে প্রান্ত প্রাইভেট হাসপাতালকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।
এদিকে, এ অভিযান পরিচালনার সময়েই ‘মানি না মানব না’ স্লোগান দিয়ে নগরীর চরপাড়া মোড় এলাকায় বিক্ষোভ মিছিল  বের করেন ক্লিনিক মালিক-কর্মচারীরা। এ সময় পরিস্থিতি চরম আকার নিলে র‌্যাব লাঠিপেটা করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় র‌্যাব স্থানীয় স্বাস্থ্যসেবা ক্লিনিকের কর্মচারী আরমানসহ দু’জনকে আটক করে।
ময়মনসিংহে অবৈধ পলিথিন রাখার দায়ে চিত্ত বাবু নামে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
বুধবার ভোরে র‌্যাব সদর দপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ জরিমানা করেন।  
৩ প্রতিষ্ঠানকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা
ময়মনসিংহের মাসকান্দা বিসিক শিল্পনগরীতে বিভিন্ন অনিয়মের অভিযোগে দু’টি ফুড কোম্পানি ও একটি ওষুধ কোম্পানিকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
বুধবার বিকেল থেকে সন্ধ্যা নাগাদ র‌্যাব সদর দপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ জরিমানা করেন। ময়মনসিংহ র‌্যাব-১৪ এ অভিযান পরিচালনা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ