Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাতিষ্ঠানিক সাফল্য ও সমৃদ্ধি নির্ভর করে যোগ্য নেতৃত্বের ওপর : কৃষি সচিব

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

খুলনায় সফররত কৃষি মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ওয়াহিদা আক্তার এর সাথে মতবিনিময় করেছেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন। আজ বুধবার দুপুরে ভিসির কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এলে কৃষি সচিবকে ফুল ও বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন ভিসি। কৃষি সচিব পদে নিযুক্ত হওয়ায় তিনি তাঁকে বিশ্ববিদ্যালয়ের এবং তার নিজের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানান। ভিসি আশা প্রকাশ করেন, একজন কৃষিবিদ হিসেবে সচিবের দায়িত্ব গ্রহণের পর কৃষি সেক্টরের অগ্রগতিতে তিনি অবদান রাখতে সক্ষম হবেন। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও উন্নয়নে বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ে আলোকপাত করে নবনিযুক্ত সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে শিক্ষা, কৃষিসহ সকল ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে। করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভুত পরিস্থিতিতে দেশের উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হলেও তা এগিয়ে চলেছে। মেট্রোরেল উদ্বোধনের মাধ্যমে যোগাযোগ ক্ষেত্রে নতুন অভিযাত্রা শুরু হলো।

তিনি বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের অগ্রগতি অব্যাহত রয়েছে। তবে কোনো কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যোগ্য নেতৃত্বের অভাবে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা ব্যাহত হচ্ছে এবং প্রতিষ্ঠানের সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। প্রকৃতপক্ষে প্রাতিষ্ঠানিক সাফল্য ও সমৃদ্ধি নির্ভর করে যোগ্য নেতৃত্বের ওপর। খুলনা বিশ্ববিদ্যালয়ের অগ্রগতিতে তিনি ভিসির যোগ্য নেতৃত্বের প্রশংসা করে বলেন, এ বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য হিসেবে আমি বিভিন্ন সভায় অংশগ্রহণমূলক আলোচনা, স্বচ্ছতা এবং নিরপেক্ষ ও সঠিক সিদ্ধান্ত গ্রহণের বিষয় দেখে অত্যন্ত আশাবাদী হয়েছি। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে খুব ভালো করছে।

তিনি আরও বলেন, পিএসসি সদস্য হিসেবে চাকরির অনেক ইন্টারভিউ বোর্ডে এখানকার গ্রাজুয়েটদের বিষয়ভিত্তিক জ্ঞান ও দক্ষতার প্রমাণ পেয়েছি। তিনি উপকূলীয় অঞ্চলের কৃষি বৈচিত্র্য, জলবায়ুর প্রভাব এবং ফসল উৎপাদন বৃদ্ধির বিভিন্ন কলাকৌশল নিয়ে গবেষণার আহ্বান জানান। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন আয়োজিত একটি গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপনা অনুষ্ঠানে যোগ দেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এবং জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান, ভিসির সচিব সঞ্জয় সাহা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ