Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম

সাংবাদিকদের পররাষ্ট্র মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। গতকাল মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে উপস্থিত সংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। সিরডাপে নাগরিক সমাজের পক্ষ থেকে নারীর প্রতি বৈষম্য বিলোপ সনদ (সিডো) বিকল্প প্রতিবেদন-২০২২ এর ওপর জাতীয় পর্যায়ের মতবিনিময় সভা ছিল। অনুষ্ঠানে দেয়া প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী ধর্ষণের পরিসংখ্যান তুলে ধরেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি বলেন, বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১ হাজার ৫০০ ধর্ষণের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে, এটা রিপোর্টেড রেপ। এখানে যাতে একটি ধর্ষণের ঘটনাও না ঘটে সেজন্য সর্বোচ্চ শাস্তি ফাঁসির বিধান করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমেরিকায় একই সময়ে (২০২০ সালে) ১ লাখ ২৯ হাজার ধর্ষণের ঘটনা ঘটেছে। ওই বছরে ব্রিটেনে ঘটেছে ২৬ হাজারের মতো ধর্ষণের ঘটনা। মন্ত্রী বলেন, ওদের লোকসংখ্যা আমাদের চেয়ে অর্ধেকেরও কম। তাই তাদের তুলনায় আমরা অনেক ভালো অবস্থানে আছি।

তবে একটা ধর্ষণও কাম্য নয় জানিয়ে মন্ত্রী বলেন, সামাজিক আন্দোলন ছাড়া ধর্ষণ বন্ধ করা সম্ভব নয়। এদিকে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপের সূচনাতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আজ একটি সুখবর দিতে চাই। এখন থেকে আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছি। কেন এই দিবস? এর ব্যাখ্যায় মন্ত্রী বলে, প্রবাসীরা দীর্ঘদিন ধরেই আমাদের জন্য কাজ করে চলেছেন। স্বাধীনতা যুদ্ধের সময়ও তারা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতি সচল থাকে। আমরা চাই তারা এ দেশের উন্নয়নের সঙ্গে আরও সম্পৃক্ত হোক। সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাবে আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালন করবো। আমাদের যে ১ কোটি ২০ লাখ প্রবাসী বিশ্বের বিভিন্ন দেশে আছেন, তাদের সম্মান জানাতে আমরা প্রবাসী দিবস পালন করবো। সিআইপি সম্মাননার মতো যেসব প্রবাসী সর্বাধিক রেমিট্যান্স পাঠান, তাদের বিশেষ সম্মাননা দেয়া হবে কি না? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা বেশি রেমিট্যান্স পাঠান তাদেরকে অবশ্যই আমরা সম্মান দেবো। বিশ্বের বিভিন্ন দেশে করোনা বৃদ্ধিতে দেশের বিমানবন্দর ও স্থলবন্দরে স্ক্রিনিং জোরদারে সরকার কি ব্যবস্থা নিচ্ছে? জানতে চাইলে মন্ত্রী বলেন, টেলিভিশনে আমরা দেখেছি চীনের ৪ জন নাগরিকের করোনা শনাক্ত হয়েছে। তবে আমরা কোনো বন্দরে স্ক্রিনিংয়ের বিষয়ে নতুন করে কোনো কাজ করিনি। কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন কোনো নির্দেশনা দিলে আমরা ব্যবস্থা নেবো। বাংলাদেশ মহিলা পরিষদের আয়োজনে সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেমের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্র মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ