Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাণিজ্য মেলার প্রবেশদ্বারে মেট্রোরেলের ছোঁয়া

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আগামী ১ জানুয়ারি থেকেই শুরু হচ্ছে মেলা। ইতোমধ্যে মেলার কাজ প্রায় শেষের দিকে। এদিকে এবারের আয়োজনে দর্শনার্থীদের মূল আকর্ষণে থাকছে বাণিজ্যমেলার প্রধান ফটক। মেলার প্রবেশদ্বার মেট্রোরেল ও মেট্রোরেল স্টেশনের মতো করে তৈরি করা হচ্ছে। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সচিব ও বাণিজ্য মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী সংবাদ মাধ্যমকে এসব তথ্য জানান।
তিনি জানান, এবার মেলার গেটের দুপাশে রেলগাড়ি ও মাঝে মেট্রো রেলস্টেশনের আদলে গেট করা হচ্ছে। ২০ ডিসেম্বর থেকে গেট তৈরির কাজ শুরু হয়েছে। আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হবে। তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়ারি সকালে মেলার উদ্বোধন করবেন। মেলার প্রবেশদ্বারের প্রতি সবার আকর্ষণ থাকে। তাই কিছুটা ভিন্নতা আনতেই এমন আয়োজন। মেলা শুরুর আগেই সব কাজ শেষ হয়ে যাবে। এছাড়া আশা করছি, অন্যান্য বছরের চেয়ে এবারের আয়োজন বেশ ভালো হবে। এবার মেলায় প্রবেশ ফি গতবছরের মতোই। বড়দের জন্য ৪০ টাকা, শিশুদের ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণে যাওয়া-আসার জন্য বিশেষ বাস সার্ভিসও থাকবে। বিআরটিসির বাস সকাল ৮টা থেকে রাত ১০ পর্যন্ত চলাচল করবে। বিকাশে মেলায় প্রবেশ ও বাসের টিকিট ক্রয় করলে ৫০ শতাংশ ছাড়ও দেওয়া হবে।
জানা গেছে, এবার মেলায় সরাসরি অংশ নিয়েছে ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, তুরস্ক, কোরিয়াসহ বিশ্বের আটটি দেশ। এ ছাড়া চীন, পাকিস্তান, ইরান, ভিয়েতনাম, মালদ্বীপ, মালয়েশিয়াসহ আরো কয়েকটি দেশ পরোক্ষভাবে অংশ নেবে। গত বছর ২২৫টি স্টল ছিল, এবার থাকবে ৩৩১টি। এরমধ্যে প্যাভিলিয়ন থাকবে ৫৪টি, জেনারেল স্টল, ফুডকোড, মিনিস্টল ও প্রিমিয়ার স্টল থাকবে ২৩০টি। বিদেশি প্যাভিলিয়ন ১৭টি, ফুডকর্নার ২৩টি। হলের ভেতর নিজস্ব ক্যাফেটেরিয়ায় একসঙ্গে ৫০০ লোক বসতে পারবে। ডাচ্-বাংলা, ইসলামী, জনতা ও মার্কেন্টাইল ব্যাংক সরাসরি মেলায় সেবা দেবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ