Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোংলা বন্দরের উন্নয়নে ভারতীয় কোম্পানীর সাথে ৬ হাজার কোটি টাকার প্রকল্পের চুক্তি স্বাক্ষর

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৬:৪৩ পিএম

মোংলা বন্দরের উন্নয়নে ৬ হাজার ১৪ কোটি টাকার মেগা প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ সোমবার দুপুরে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে “আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্প” নামের এই প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষ ও ইজিস ইন্ডিয়া কন্সালটিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেড এর মধ্যে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা এবং ইজিস ইন্ডিয়া কন্সালটিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সন্দিপ গোলাতি এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী-এমপি। বিশেষ অতিথি ছিলেন ইন্ডিয়ান হাইকমিশনার প্রনয় ভার্মা ও এজিস গ্রুপের সিইও লরেন্ট জারমেইনসহ দুই প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। মোংলা বন্দরের এই মেগা প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ১৪ কোটি ৬১ লক্ষ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকারের অর্থায়ন ১ হাজার ৫৫৫ কোটি ২০ লক্ষ টাকা, প্রকল্প সাহায্য ৪ হাজার ৪৫৯ কোটি ৪০ লক্ষ টাকা। ২০২৪ সালের ৩০ জুলাই প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। তিনি বলেন, খুবই গুরুত্বের সাথে এই প্রকল্পটি আমরা বাস্তবায়ন করব। আপগ্রেডেশন প্রকল্পের মাধ্যমে মোংলা বন্দরের সক্ষমতা কয়েক গুন বৃদ্ধি পাবে। আশাকরি সকলের সহযোগিতায় এই প্রকল্পটি নির্দিষ্ট সময়ের শেষ করতে পারব।

মোংলা বন্দরের জনসংযোগ দফতর সূত্র জানিয়েছে, ৬ হাজার কোটি টাকা ব্যয়ের এই মেগা প্রকল্পে রয়েছে, কন্টেইনার টার্মিনাল নির্মাণ, কন্টেইনার হাণ্ডেলিং ইয়ার্ড নির্মাণ, কন্টেইনার ডেলিভারী ইয়ার্ড নির্মাণ, সিকিউরিটি সিস্টেমসহ সংরক্ষিত এলাকা সম্প্রসারণ, সার্ভিস ভেসেল জেটি নির্মাণ, ৮টি জলযান সংগ্রহ, বন্দর আবাসিক কমপ্লেক্স এবং কমিউনিটি সুবিধাদি (১৩টি সুউচ্চ ভবন), বন্দর ভবনের সম্প্রসারণ, মেকানিকাল ওয়ার্কসপ, যন্ত্রপাতিসহ স্লিপওয়ে ও মেরিন ওয়ার্কশপ কমপ্লেক্স নির্মাণ, দিগরাজে রেলক্রসিং ওভারপাস, মোংলা বন্দরের বিদ্যমান রাস্তা ৬ লেন পর্যন্ত সম্প্রসারণ, বহুতল কার ইয়ার্ড নির্মাণ। আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের প্রধান অঙ্গের মধ্যে রয়েছে কন্টেইনার ইয়ার্ড, কন্টেইনার জেটি- বিল্ডিং এন্ড আদার স্ট্যাকচার, হ্যান্ডলিং ইকুইপমেন্ট, ইউটিলিটি ওয়ার্কস, কন্টেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ, বিল্ডিং এন্ড আদার স্ট্যাকচার, হ্যান্ডলিং ইকুইপমেন্ট, ইউটিলিটি ওয়ার্কস। এছাড়াও বেশকিছু আবাসিক সুবিধা নিশ্চিত করা হবে এই প্রকল্পের মাধ্যমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ