Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিকিৎসককে কারণ দর্শানোর নোটিশ

আন্তর্জাতিক সেমিনারের আমন্ত্রণপত্র পরিবর্তন করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিভ্রান্ত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চাকরি থেকে অব্যাহতি নেয়ার পরেও জালিয়াতির মাধ্যমে পদোন্নতি এবং সরকারি সকল সুবিধা গ্রহণের তদন্ত শেষ না হতেই নতুনভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিভ্রান্ত করার অভিযোগ উঠেছে চিকিৎসকের বিরুদ্ধে। এই চিকিৎসক হলেন জাতীয় হদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগি অধ্যাপক ডা. ফাতেমা দোজা। তিনি সরকারি চাকরি হতে অব্যাহতি নেয়ার পরেও তথ্য গোপন জালিয়াতির মাধ্যম ১০ বছর চাকরিতে বহাল থেকে পদোন্নতি এবং সরকারি সকল সুবিধা গ্রহণ করেছেন। এসব অভিযোগের তদন্ত স্বাস্থ্য মন্ত্রণালয় চলমন থাকা অবস্থাতেই আমেরিকায় অনুষ্ঠিতব্য একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণের আমন্ত্রণপত্র পরিবর্তন করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিভ্রান্ত করার অভিযোগে কারন দর্শনোর নোটিশ জারি করা হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ শাখার উপ সচিব মোহাম্মদ ইকবাল হোসেন স্বাক্ষরিত গত ১৫ ডিসেম্বরের পত্রে জানানো হয়েছে, ডা. ফাতেমা দোজা গত ২৭ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের শিকাগোতে অনুষ্ঠেয় ১০৮তম বার্ষিক সভা. বৈজ্ঞানিক সম্মেলন রেডিওলজি সোসাইটি অব নর্থ আমেরিকার (আরএসএনএ) অংশগ্রহণের অনুমতি প্রদানের জন্য আরএসএনএ থেকে পাঠানো আমন্ত্রণ স্বাস্থ্য সেবা বিভাগে দাখিল করেন। আমন্ত্রণপত্রে উক্ত সভায় অংশগ্রহণের যাবতীয় ব্যয়ভার আরএসএনএ বহন করবে উল্লেখ রয়েছে। ডা. ফাতেমা দোজার দাখিলকৃত আমন্ত্রণপত্রের সত্যতা যাচাইয়ের লক্ষ্যে আয়োজক সংস্থার নিকট ই-মেইল পাঠানো হলে তারা জানান, যাবতীয় ব্যয়ভারের বিষয়টি ডা. ফাতেমা দোজা পরিবর্তন করেছেন। প্রকৃত পক্ষে আয়োজক সংস্থা কোন প্রকার ব্যয়ভার বহন করবে না। এছাড়া উক্ত সভায় ডা. ফাতেমা দোজার অংশগ্রহণের যাতায়াত, আবাসন এবং খাওয়া-দাওয়া বাবদ যাবতীয় ব্যয়ভার বহন তিনি নিজেই বহন করবেন মর্মে আয়োজক সংস্থা তাদের ই-মেইলে উল্লেখ করেছে।
ডা. ফাতেমা দোজা আরএসএনএ এর আমন্ত্রণপত্র পরিবর্তন করে স্বাস্থ্য সেবা বিভাগকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন, যা সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এহেন কর্মকান্ডের জন্য ডা. ফাতেমা দোজার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না তা সাত কর্ম দিবসের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগে জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ