Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপদ ফসল উৎপাদনে লাভবান সৈয়দপুরের কৃষক

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী আইপিএম মডেল ইউনিয়নের কৃষকেরা পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পে মাধ্যমে চাষাবাদ করে বেশ লাভবান হচ্ছেন। এতে কৃষকদের ফসল উৎপাদন ব্যয় হ্রাসের পাশাপাশি ফলনও মিলছেন আশানুরূপ। মানুষ পাচ্ছে বিষমুক্ত শাকসবজি। সেই সাথে রক্ষা হচ্ছে পরিবেশের ভারসাম্যও।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, সারাদেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ২০টি উপজেলায় ২০টি ইউনিয়নে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প গ্রহণ করেছে। আর ইউনিয়নগুলোর নামকরণ করা হয়েছে সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়ন। ওই প্রকল্পের অধীনে নীলফামারীর সৈয়দপুর উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নকে আইপিএম মডেল ইউনিয়ন ঘোষণা করা হয়।
এখানকার ৫শ’ কৃষক-কৃষাণীকে বাছাই করা হয়েছে। তাদের নিয়ে নিরাপদ সবজি উৎপাদনকারী দল গঠন করা হয়। প্রতি গ্রুপে ২৫ জন করে ২০টি গ্রুপ করা হয়েছে। পরবর্তীতে তাদের রাসায়নিক সার কিংবা কীটনাশক ছাড়াই ফসল উৎপাদনের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের মাধ্যমে প্রতিজন কৃষকের নূন্যতম ২০ শতক জমিতে জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী প্লট স্থাপন করা হয়েছে। প্রদর্শনী প্লটগুলোতে কৃষকেরা চলতি রবি মৌসুমে ফুলকপি, বাঁধাকপি, শসা, বেগুনসহ বিভিন্ন রকম সবজি চাষ করেছেন।
আর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রতিটি প্রদর্শনী প্লটের জন্য কৃষকদের বীজ, সার কৃষি উপকরণ প্রদান করা হয়েছে। সরেজমিনে বোতলাগাড়ী আইপিএম মডেল ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সবজি ক্ষেতগুলোর ক্ষতিকর পোকা দমনে সেক্স ফেরোমন ফাঁদ, আঠালো, হলুদ ফাঁদ, আঠালো নীল ফাঁস শোভা পাচ্ছে। কোথাও কোথাও নেট হাউজও দেখা যায়। আর কৃষকদের মধ্যে কেউ কেউ সবজি ক্ষেত পরিচর্যায় ব্যস্ত, কেউ বা সবজি ক্ষেত থেকে সবজি সংগ্রহ করে বিক্রির জন্য প্রস্তুতি নিচ্ছেন।
কৃষি সম্প্রসারণ বিভাগের বোতলাগাড়ী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ ইমরান সরদার বলেন, এক সময় দেশে খাদ্যাভাব ছিল। তখন মানুষ অনাহারে অর্ধাহারে দিন কেটেছেন। তখন আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল যেভাবে হোক আমাদের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা। আমাদের সে লক্ষ্য পূরণ হয়েছে ইতোমধ্যে। এখন দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ অর্জন করেছে। কিন্তু বর্তমানে নিরাপদ খাদ্যের অভাব রয়েছে। তাই বর্তমানে আইপিএম পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে ফসল উৎপাদন প্রকল্পের আওতায় নিরাপদ খাদ্য কিভাবে উৎপাদন করতে হয় তা কৃষকদের হাতেকলমে দেখিয়ে উৎপাদন করা হচ্ছে।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে ফসল উৎপাদন প্রকল্পের আওতায় উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নকে আইপিএম মডেল ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হয়েছে। আমরা ইউনিয়নের ৫শ’ কৃষক-কৃষাণীকে বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ দিয়েছি ইতোমধ্যে। প্রকল্পের অধীনে জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী প্লটের জন্য সার, বীজসহ অন্যান্য কৃষি উপকরণও প্রদান করা হয়।
আর বিষমুক্ত সবজি উৎপাদনে সার্বক্ষণিক কৃষক-কৃষাণীদের পাশে থেকে নানা রকম পরামর্শ দিয়ে আসছেন কৃষি বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তারা। এ সব বিষমুক্ত সবজি চাষাবাদ দেখে অন্যান্য কৃষক-কৃষাণীরাও জৈব কৃষি ও জৈবিক বালাইনাশক ব্যবহারের আগ্রহী হয়ে উঠছেন। এতে করে আমরা বিষমুক্ত সবজি খেতে পাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ