Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেনীতে হত্যা ছিনতাই সশস্ত্র ডাকাতি বাড়ছে

মানুষের মধ্যে বিরাজ করছে ভয়ভীতি আতঙ্ক

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম | আপডেট : ১২:১৬ এএম, ২৫ ডিসেম্বর, ২০২২

ফেনী জেলায় হঠাৎ অপরাধ প্রবণতা অনেক বেড়ে গেছে। অপরাধীরা দিনের পর দিন বেপরোয়া হয়ে উঠেছেন। গত কিছুদিন ধরে লক্ষ্য করা যাচ্ছে স্বর্ণ দোকানে দুর্ধর্ষ ডাকাতি, চুরি-ছিনতাই, অজ্ঞান পার্টির দৌরাত্ম্য, রহস্যজনক মৃত্যুর ঘটনা ও অবৈধ অস্ত্রের ব্যবহার অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। এসব ঘটনায় জেলার সাধারণ নাগরিকদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।
রাস্তাঘাট, হাট-বাজার, বাসাবাড়ি, স্কুল-কলেজসহ কোথাও কোন স্থানকে মানুষ নিরাপদ মনে করছেন না। একের পর এক ভয়ঙ্কর ঘটনার জন্ম দিচ্ছে অপরাধীরা। একদিকে দেশের রাজনৈতিক অস্থিরতা, অন্যদিকে দ্রব্যমূল্যের উদ্ধগতি মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে বিষিয়ে তুলেছে। জেলার আইন-শৃঙ্খলা বাহিনী ও এ ব্যাপারে কঠোর কর্মসূচি দিয়েও এসব অপরাধ নিয়ন্ত্রণ করতে পারছেন না। সব মিলিয়ে জনজীবনে দেখা দিয়েছে চরম উদ্বেগ-উৎকন্ঠা। গত শুক্রবার ছাগলনাইয়া উপজেলার উত্তর সতর গ্রামের শেখ কলিম উদ্দিন ভূঁঞা বাড়িতে স্বামী সবুজ ও দেবর জাহাঙ্গীরের নির্যাতনে প্রাণ হারান গৃহবধূ রোজিনা বেগম। গত ৯ ডিসেম্বর রাতে ফেনী শহরের পুরাতন জেল রোডে বড় পর্দায় ফুটবল খেলা দেখার সময় প্রকাশ্যে সিগারেট খাওয়ার প্রতিবাদ করায় কিশোর গ্যাংয়ের সদস্যরা শ্রমিক জসিমকে চুরিকাঘাত করে হত্যা করে। এঘটনায় পুলিশ দু’জনকে গ্রেফতার করলেও বাকিরা পলাতক রয়েছে।
গত ৩০ অক্টোবর দুপুরে সোনাগাজী উপজেলার জমাদার বাজারে সংঘবদ্ধ ডাকাতদল স্বর্ণের দোকানে ডুকে মালিক অর্জুন ভাদুড়ীকে কুপিয়ে প্রায় ৫০ লাখ টাকার স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়। ঘটনার ১২ দিন পর আহত ভাদুড়ির মৃত্যু হয়। এ ঘটনার দেড়মাস পার হলেও পুলিশ এখনো মূল আসামিদের গ্রেফতার করতে পারেনি। এ বিষয়ে সোনাগাজী থানার ওসি খালেদ দাইয়ান বলেন, এ ঘটনার সাথে জড়িত সন্দেহে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। লুন্ঠিত মালামাল ও বাকি আসামিদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত আছে।
১৪ ডিসেম্বর বিকেলে ফেনী পৌর শহরের ফলেশ্বর এলাকা থেকে অস্ত্রসহ কুখ্যাত সন্ত্রাসী মো. এয়াছিনকে আটক করেছে র‌্যাব-৭। সে দীর্ঘদিন ধরে অস্ত্র ও মাদক ব্যবসার সাথে জড়িত রয়েছে।
একই দিন বিকেলে ফেনী পৌরসভার ৫নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও পৌর বিএনপির আহবায়ক দেলোয়ার হোসেন বাবুলকে শহরের বিরিঞ্চি এলাকায় সশস্ত্র দুর্বৃত্তরা পিটিয়ে কুপিয়ে জখম করে ফেলে যায়। তার অবস্থা আশংঙ্কাজনক। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ১৮ ডিসেম্বর গভীর রাতে পাঁচগাছিয়া ইউনিয়নের বিরলী বাজারের পাশে সড়কের ওপর থেকে অস্ত্রসহ দুই যুবলীগ কর্মীকে গ্রেফতার করে পুলিশ। স্থানীয়রা জানায়, তারা এলাকায় মাটি ব্যবসাসহ চুরি-ডাকাতির সাথে জড়িত রয়েছে। ২১ ডিসেম্বর সকালে শহরের নাজির রোডে আলম কুঠিরে দুধর্ষ চুরির ঘটনা ঘটে। চোরের দল বাসার তালা কেটে ২ ভরি স্বর্ণালংকার ও নগদ ৫০ হাজার টাকা নিয়ে যায়।
এর আগে পহেলা নভেম্বর মধ্যরাতে শহরের রামপুরে সাংবাদিক এ অদুদের বাসায় ডাকাতদল ডুকে অস্ত্রের মুখে সবাইকে জিম্মি করে নগদ দুই লাখ টাকা সহ মূল্যবান স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়। এ ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি।
গত ৩০ নভেম্বর বিকেলে বাংলাদেশের আলোর ফেনী প্রতিনিধি এম এ জাফরের পুরাতন পুলিশ কোয়ার্টারের বাসায় দুধর্ষ চুরির ঘটনা ঘটে। ৬ ভরি স্বর্ণ ও ২টি মোবাইল ফোন ও নগদ টাকা চুরি করে নিয়ে যায়। এ ঘটনায় থানায় মামলা হয়। ঘটনার ২৪ দিনে চুরিকৃত মালামাল উদ্ধার করতে পারেনি পুলিশ। গত ৮ সেপ্টেম্বর দুপুরে সোনাগাজীর পৌর শহর এলাকায় একটি ব্যাংক থেকে ২ লাখ টাকা তুলে বাড়ি ফিরছিলেন দেলোয়ার হোসেন। দুর্বৃত্তরা তাকে অচেতন করে টাকা নিয়ে পালিয়ে যায়। পরদিন ওই ব্যক্তির মৃত্যু হয়। এ ঘটনায় সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ দু’জনকে গ্রেফতার করে।
সাধারণ মানুষ ক্ষোভের প্রকাশ করে বলেন, ফেনীতে চুরি-ডাকাতি, ছিনতাই, হত্যা, নির্যাতন এগুলো এখন নিত্য ঘটনা। কিন্তু তাদের প্রশ্ন পুলিশের কাজ কি? তারা জনগণের জান মালের কি নিরাপত্তা দিচ্ছেন। তারা বলেন, ফেনীতে দিন দিন আইন-শৃঙ্খলার চরম অবনতির দিকে যাচ্ছে। এসব ঘটনায় মানুষ তাদের পরিবার পরিজন নিয়ে চিন্তিত ও চাপা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।
সুজন সুশাসনের জন্য নাগরিক ফেনী জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন ইনকিলাবকে বলেন, ফেনীতে সাম্প্রতিক সময়ে যে ঘটনাগুলো ঘটছে তা খুবই উদ্বেগজনক। জেলার আইন-শৃঙ্খলা বাহিনীকে এসব বিষয়ে আরো তৎপর হতে হবে। সেই সাথে জনগণকে এ ব্যাপারে সচেতন থাকতে হবে।
ফেনী মডেল থানায় ওসি মো. নিজাম উদ্দিন বলেন, সাম্প্রতিক সময়ে যে ঘটনাগুলো ঘটেছে সেসব ঘটনায় জড়িত কিছু আসামি ধরা হয়েছে, বাকিদের গ্রেফতারে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, আইন-শৃঙ্খলার অবনতি হয় এমন কোন ঘটনা ফেনীতে ঘটেনি। পুলিশ সবসময় অপরাধ দমনে মাঠে তৎপর রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ