Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালেও পুরস্কৃত যুবরাজের ‘আদিম’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ৫:৪৪ পিএম

এবার নেপাল মানবাধিকার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১০ম আসরে সেরা ফিচার ফিল্মের পুরস্কার জিতল দেশের তরুণ ও স্বাধীন চলচ্চিত্র নির্মাতা যুবরাজ শামীমের সিনেমা ‘আদিম’। নেপালের কাঠমুণ্ডুতে চার দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের পর্দা নামে বুধবার (২১ ডিসেম্বর)। এদিন ঘোষণা করা হয় এই পুরস্কার।

জানা গেছে, বুধবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় উৎসব সমাপনী আয়োজনে এ বছরের সেরা ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। আন্তর্জাতিক বিভাগে সেরা ফিচার ফিল্ম এর পুরস্কার অর্জন করে ‘আদিম’। একই বিভাগে সেরা নন-ফিচার ফিল্ম নির্বাচিত হয়েছে লিরিস হার্মের ডকুফিল্ম ‘শেফার্ডস অন আর্থ’। এছাড়া রাশিয়ান ছবি ‘হেজা’কে দেয়া হয় স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড।

১৮ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে বসে এই চলচ্চিত্র উৎসবের আসর। যেখানে উৎসব আয়োজকদের আমন্ত্রণে উদ্বোধনী দিনেই উপস্থিত হন ‘আদিম’ নির্মাতা যুবরাজ শামীম। উৎসবের দ্বিতীয় দিনে ‘আদিম’ প্রদর্শন শেষে নির্মাতা অংশ নেন প্রশ্নোত্তর পর্বে।

নেপালে পুরস্কার জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে যুবরাজ বলেন, মস্কোর পর আর কোনো উৎসবে ‘আদিম’ জমা দিইনি। মস্কোতে পুরস্কৃত হওয়া পর বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ নিজ উদ্যোগে আদিম’র ব্যাপারে আমার সঙ্গে যোগাযোগ করেছেন। যার ফলশ্রুতিতেই ইতালি ও আমেরিকার দুটি উৎসবে ‘আদিম’ প্রদর্শিত হয়েছে। এরমধ্যে ‘আদিম’র কো প্রডিউসার প্রিয় ক্লিমেনটিনে এডারভিন নেপালের ‘হিউম্যান রাইটস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর কথা বললেন। ফেস্টিভ্যাল কর্তৃপক্ষও আদিম’-এর ব্যাপারে আগ্রহী হয়ে আমাকে ইনভাইট করলেন। কোন রকম প্রত্যাশা ছাড়াই নতুন দেশ দেখবার আশায় ফেস্টিভ্যালে উপস্থিত হই। ফেস্টিভাল কর্তৃপক্ষের আতিথেয়তা এবং আদিম নিয়ে দর্শকের আগ্রহে ভীষণরকম অভিভূত। তারমধ্যে এই পুরস্কার নিঃসন্দেহে বাড়তি যোগ।

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। সিনেমার কাহিনীও বস্তিকে কেন্দ্র করেই। এর চরিত্ররাও বস্তিতেই বাস করেন। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ। ল্যাংড়া চরিত্রে বাদশা ছাড়াও আদিম এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা। সাউন্ড ও কালারে সুজন মাহমুদ।

উল্লেখ্য, দেশের প্রেক্ষাগৃহে মুক্তির জন্য সম্প্রতি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে ‘আদিম’। খুব শিগগির ছবিটি মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দিবেন নির্মাতা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ