Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দর্শনায় চিনিকলে আখ মাড়াই উদ্বোধন

৫৩ মাড়াই দিবসে ৩ হাজার ৮১০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চুয়াডাঙ্গার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানি চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। ৬১ হাজার ৫০০ মেট্রিকটন আখ মাড়াই করে ৫৩ মাড়াই দিবসে ৩ হাজার ৮১০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

গতকাল শুক্রবার মাড়াই উদ্বোধন উপলক্ষে চিনিকল কেইন কেরিয়ার প্রাঙ্গনে বিকাল ৩টায় অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

এশিয়া মহাদেশের তথা বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব চিনিকলগুলোর মধ্যে অন্যতম বৃহত্তম দর্শনা কেরু এন্ড কোম্পানি চিনিকল। এ ভারি শিল্প প্রতিষ্ঠানটির ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

চিনিকল কর্তৃপক্ষের তথ্যমতে, এবার ৪ হাজার ২৩০ একর জমিতে আখ দণ্ডায়মান রয়েছে। যার মধ্যে চিনিকলের নিজস্ব জমির পরিমাণ ১ হাজার ৫০ একর। বাকি ৩ হাজার ১৮০ একর কৃষকদের জমিতে আখ চাষ করা হয়েছে। আখের সঠিক পরিচর্যা, আধুনিক পদ্ধতিতে আখচাষ ও চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকসহ কর্মকর্তাদের সার্বিক দেখভালের কারণে এবার আখের ফলন ভালো হয়েছে। যে কারণে ধারণা করা হচ্ছে আখ মাড়াইসহ চিনি উৎপাদনের লক্ষমাত্রা অর্জন সম্ভব হবে। ২০২২-২৩ আখ রোপণ মৌসুমে আনুষ্ঠানিকভাবে আখ রোপণ শুরু করা হয় গত ১ সেপ্টেম্বর। এ বছর ৭ হাজার জমিতে আখ রোপনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে গতবারের তুলনায় এবার আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। মিল গেটে ১৪০ টাকা থেকে বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছে ১৮০ টাকা। এছাড়া আখক্রয় কেন্দ্রগুলোতে ১৩৬ টাকা থেকে বাড়িয়ে মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭৬ টাকা।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন জানান, আগামী মৌসুমে চিনিকলে উৎপাদন লাভজনক অবস্থায় নেয়া সম্ভব না হলেও বড়ধরণের লোকসান কমাতে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেয়া হয়েছে। কৃষকদের আখচাষে আগ্রহী করে তোলা হচ্ছে। আখচাষিদের সকল ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। কৃষকদের সঙ্গে সভা-সমাবেশ, উঠান বৈঠক চলমান রয়েছে। তিনি এলাকার আখচাষিদের বলেছেন, বেশি বেশি আখচাষ করে অধিক মুনাফা অর্জনের পাশাপাশি মূল্যবান সম্পদ চিনিকলটি রক্ষা করুন। সবকিছু ঠিক থাকলে গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে আখ মাড়ায় মৌসুমের উদ্বোধন করা হবে।’

এছাড়াও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করর্পোরেশনের সচিব চৌধুরী রুহুল আমীন কায়সার স্বাক্ষরিত এক চিঠিতে জানা গেছে, এ বছর দেশের ৯টি চিনিকলে আখ মাড়াই শুরু হবে।

এর মধ্যে ২৫ নভেম্বর নর্থ বেঙ্গল সুগার মিলস, ২ ডিসেম্বর নাটোর সুগার মিলস, একই দিন রাজশাহী ও জিল বাংলা সুগার মিলস, ২৩ ডিসেম্বর দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকল, মোবারকগঞ্জ, ঠাকুরগাও ও ফরিদপুর চিনিকল, ৩০ ডিসেম্বর শুরু হবে জয়পুরহাট সুগার মিলের আখ মাড়াই মৌসুম শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ