Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

বেশ কিছু কোম্পানির শেয়ারে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার পরদিন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এ অবস্থায় আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।
ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২২৭ কোটি ৭৪ লাখ ৭৮ হাজার টাকা। এর আগে ২০২০ সালের ১৬ জুলাই লেনদেন হয়েছিল ২২৫ কোটি ৯৭ লাখ টাকার। যা ২ বছর ৫ মাস ৮ দিনের মধ্যে সর্বনিম্ন লেনদেন। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০ কোটি টাকা।
এর আগে গত বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্বল্প মূলধনী ১৬৯টি কোম্পানির শেয়ারে ফ্লোর প্রাইস তুলে দিয়েছে। ডিএসইর তথ্যমতে, দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। ৩০৯টি প্রতিষ্ঠানের মাত্র ৩ কোটি ৫২ লাখ ২৭ হাজার ২০১টি শেয়ার কেনাবেচা হয়েছে।
লেনদেন হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১০১টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মুন্নু সিরামিকসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় স্থানে ছিল মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেলের শেয়ার। এর পরের অবস্থানে ছিল যথাক্রমে বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো রিফুয়েলিং অ্যান্ড স্টেশন, জেনেক্স ইনফোসেস, অ্যাডভেন্ট ফার্মা, ওরিয়ন ফার্মার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।
অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭টির ও কমেছে ৩০টির আর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ারের দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ